ঢাকাশুক্রবার , ২৭ নভেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

অতিথি পাখিতে মুখর ইবি ক্যাম্পাস

প্রতিবেদক
Kolom 24
নভেম্বর ২৭, ২০২০ ১১:১২ অপরাহ্ণ
Link Copied!

শীতের কুয়াঁশাচ্ছন্ন সকাল প্রকৃতিতে বইছে নির্মল হিমেল হাওয়া। ভোরের সূর্যের অস্ফুট আলোগুলোর ছায়া পড়ছে যেন সবুজ গাছ-পালা ও ক্যাম্পাস লেক সংলগ্ন জলাশয়ের উপর। ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সকালের নিয়মিত চিত্র এটি। শীতের বার্তা নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগমন করেছে অতিথি পাখিরা। এখন যেন অতিথি পাখিদের কলকাকলিতে মুখরিত ইবি ক্যাম্পাস। এসকল পাখিদের অভয়ারন্য হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিনন্দন লেক। শাপলা ফুল ও কচুরিপানায় মিশ্রিত জলাশয় এখন তাদের কলকাকলি, আর জলকেলি ও খুনসুঁটিতে মুখরিত। করোনা মহামারিতে শিক্ষাথীশূন্য ক্যাম্পাস তাদের আগমনে নীরবতা ভেঙেছে। লেকের জলাশয়ের মাঝে তাদের বাহারি খেলায় মেতে ওঠার দৃশ্য জানান দিচ্ছে গ্রাম-বাংলার অপরুপ চিরচেনা সৌন্দর্য্য। গত বছরের তুলনায় করোনা মহামারির কারণে বর্তমানে ক্যাম্পাস জনশূন্য থাকায় এবার দেখা মিলছে অধিক সংখ্যক অতিথি পাখির। সবুজ প্রকৃতি ও নানা দালানের রাজ্যে পাখিদের অবাধ বিচরণ ক্যাম্পাসে অবস্থানরত কর্মকর্তা ও কর্মচারীদের মুগ্ধ করছে। যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -শিক্ষাথী ও আগত দর্শনাথীদের নজর কাড়ছে।

সেপ্টেম্বর-অক্টোবরের দিকে উত্তর মেরুঞ্চল এবং সাইবেরিয়া, নেপাল ও হিমালয়ের আশেপাশে শীতের প্রভাব বেশী বিস্তার থাকে । আর এ শীত সহ্য করতে না পেরে তুলনামূলক কম শীতোষ্ণ অঞ্চলগুলোতে পাড়ি জমায় এসকল অতিথি পাখিরা । তাই প্রতি বছর উষ্ণতার খোঁজে নাতিশীতোষ্ণ অঞ্চল বাংলাদেশে পাড়ি জমায় এসকল অতিথি পাখি। গত কয়েক বছর ধরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের লেকে পাড়ি জমাচ্ছে অতিথি পাখিরা। লেকে আসা বেশীরভাগ পাখিগুলো হাঁসজাতীয়।

এবার অতিথি পাখিদের মধ্যে সরালী হাঁসের সংখ্যা বেশী। এছাড়াও নানা ধরনের হাঁসও রয়েছে ক্যাম্পাসে যেমন-সরালী হাঁস,ল্যান্জ্ঞা হাঁস,খুনতে হাঁস,বালি হাঁস এবং মানিকজোড়ঁ হাঁস প্রভৃতিও রয়েছে। ক্যাম্পাসের লেকের উঁচু -নিচু ঢিবি জায়গাগুলোতে ও জলাশয়ের পাড়ে অনেক সরালী ঝাঁক বেঁধে অবাধ উড়ছে। আবার পরক্ষনেই ঝপাৎ করেই বসে যাচ্ছে জলাধারে। কোনোটি সাঁতার কাটছে আপন মনে আবার কোনোটি এ ডাল থেকে ও ডাল ঘুরে নেমে আসছে জলাশয়ের মধ্যে। কিছু পাখি আবার নিজের পালকের ভেতর মুখ গুঁজে রোদ পোহাচ্ছে উৎফুল্লে। অতিথি পাখিদের এমন বাঁধভাঙা খুঁনসুটি এবং কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে ১৭৫ একরের জনশুন্য ইবি ক্যাম্পাস।

করোনা পরিস্থিতিতে ক্যাম্পাসে বহিরাগত ও দর্শনাথীদের প্রবেশ নিষিদ্ধ। কিন্তু অতিথি পাখিদের আসার খবরে ক্যাম্পাসে ভিড় বাড়ছে বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত শিক্ষাথী ও আগত দর্শনাথীদের। শীতের সাথে সাথে অতিথি পাখিদের সংখ্যা ঠিকই বাড়বে। কিন্ত পাখির কিচিরমিচিরে যাদের ঘুম ভাঙতো আজ সেই শিক্ষাথীরা নেই। করোনার গভীর সংকট দূর হয়ে নতুন ভোরের আলো ফুটবেই। করোনামুক্ত সেই সোনালী দিনের প্রতিক্ষায় শিক্ষাথী ও দর্শনাথীরা।

Comments

comments