ঢাকারবিবার , ১৭ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ক্ষমতা গ্রহণের দিনই কয়েকটি নির্বাহী আদেশ দিবেন বাইডেন

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ১৭, ২০২১ ৯:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ক্ষমতা গ্রহণের দিনই করোনা অতিমারি, অর্থনীতি ও জলবায়ু পরিবর্তনের মতো ডজনখানেক বিষয়ে নির্বাহী আদেশ দিতে পারেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনটি জানিয়েছেন বাইডেনের হবু চিফ অব স্টাফ রন ক্লেইন।

ট্রাম্প আমলে যুক্তরাষ্ট্রের যেসব চিরাচরিত নীতি বদলে ফেলা হয়েছিল, সেগুলো আগের অবস্থায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি নির্বাচনী প্রচারণার সময় থেকেই দিয়ে আসছেন জো বাইডেন। ক্ষমতা গ্রহণের দিন থেকেই শুরু হতে যাচ্ছে সে কাজ।

আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। প্রথম দিনে বাইডেনের সম্ভাব্য নির্বাহী আদেশ নিয়ে শনিবার স্মারকলিপির মাধ্যমে একটি ধারণা দিয়েছেন বাইডেনের হবু চিফ অব স্টাফ রন ক্লেইন।

তিনি জানান, করোনা অতিমারি, মার্কিন অর্থনীতি ও অভিবাসনের মতো ডজনখানেক বিষয় নিয়ে নির্বাহী আদেশ দিবেন নতুন প্রেসিডেন্ট। এরমধ্যে থাকবে প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের পুনরায় যোগ দেয়ার ঘোষণাও।

এদিকে, জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে ঘিরে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় সতর্কতা জারি করা হয়েছে। রাজধানী ওয়াশিংটন ডিসিতে ২৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন করা হয়েছে।

গত ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার মতো ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

Comments

comments