ঢাকাশনিবার , ১৮ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবার চালু

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৮, ২০২১ ৫:০৯ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা চালু করা হয়েছে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা…সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন যৌথভাবে এ সেবার উদ্বোধন করেন।

শনিবার (১৮ সেপ্টেম্বর) তথ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে মো. মোকাব্বির হোসেন প্রচলিত হাতে লেখা এবং মেশিন রিডেবল পাসপোর্টের সীমাবদ্ধতা তুলে ধরে বলেন, ই-পাসপোর্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায়… এতে জালিয়াতির কোনো সুযোগ নেই। এর ফলে বহির্বিশ্বে এই পাসপোর্টধারীদের মর্যাদা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ই-পাসপোর্ট চালু করতে পারেনি। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই প্রথম ই-পাসপোর্ট সেবা চালু করেছে। বর্তমান সরকার এরইমধ্যে ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম বিমানবন্দরে ই-গেইট স্থাপন করেছে, যা যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়াকে আরও সহজতর করবে।

এম শহীদুল ইসলাম ই-পাসপোর্ট সেবা প্রদান প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের একক কৃতিত্ব হিসেবে উল্লেখ করে বলেন…, এটি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আরেকটি যুগান্তকারী মাইলফলক। তিনি বাংলাদেশি অভিবাসীদের সর্বোত্তম সেবাদানের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোর মধ্যে কার্যকর সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন।

উদ্বোধন শেষে দুইজন আবেদনকারীর আবেদনপত্র গ্রহণের মধ্য দিয়ে ই-পাসপোর্ট সেবা আনুষ্ঠানিকভাবে চালু করা হয়।

Comments

comments