ঢাকাবৃহস্পতিবার , ২৪ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

যেসব খাবার লিভার সুস্থ রাখে

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ২৪, ২০২০ ৮:৫০ অপরাহ্ণ
Link Copied!

মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে লিভার বা যকৃত। শরীরের সব ক্ষতিকর টক্সিন বা বিষাক্ত পদার্থ মল-মূত্রের মাধ্যমে বাইরে বের করে দেয় লিভার। এর ফলে শরীর সুস্থ থাকে। এই প্রক্রিয়াটি বিরামহীনভাবে চালিয়ে থাকে লিভার। কিন্তু কোনো কারণে যদি এ প্রক্রিয়াটি কোনভাবে ব্যহত হয়, তাহলে বিপদে পরতে পারেন যে কেউ।

অস্বাস্থ্যকর জীবন যাপন লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে। ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি অসুখ দেখা দিতে পারে অসুস্থ লিভারের কারণে।

তাই সুস্থ থাকার জন্য লিভার সুরক্ষা জরুরি। দেহ ও লিভার সুস্থ রাখে এমন কিছু খাবার আছে, সেগুলো খেলে আপনিও সুস্থ থাকবেন। এবার তা জেনে নেওয়া যাক…

রসুনঃ-
লিভার পরিষ্কার রাখার জন্য উত্তম খাবার হলো রসুন। রসুনের এনজাইম লিভারে’র ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে.। এতে আছে আরও দুটি উপাদান যার নাম, এলিসিন এবং সেলেনিয়াম, যা লিভার পরিষ্কার রাখে এবং ক্ষতিকর টক্সিন উপাদান হতে রক্ষা করে।

হলুদঃ-
হলুদে করাকিউমিন নামে এক ধরনের হরমোন অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট রোগপ্রতিরোধ ক্ষমতা এবং ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে..। এর মাধ্যমে হরমোনের প্রদাহ এবং অক্সিডেটিভ চাপ কমানো’র ফলে লিভারে ভালোভাবে কাজ করে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

গাজরঃ-
গাজর অ্যান্টিঅক্সিডেন্ট প্রোপার্টির জন্য পরিচিত। গাজরে রয়েছে অপরিহার্য ভিটামিন, খনিজ পদার্থ এবং ডায়াটারি ফাইবার। একগ্লাস গাজরে’র জুসে যে পরিমাণ উপকারী পদার্থ থাকে তা লিভার থেকে ফ্যাটি অ্যাসিড এবং বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

সবুজ চাঃ-
সবুজ চা সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্টে’র জন্য পরিচিত। সবুজ চায়ে ক্যাটিচিন থাকে যা লিভার থেকে দূষিত পদার্থ সরিয়ে ফেলতে এবং লিভার সু্স্থ্য রাখতে সাহায্য করে। নিয়মিত ২ থেকে ৩ কাপ সবুজ চা পানে শরীর সুস্থ থাকবে।

আভাকাডোঃ-
আভাকাডো উপকারী চর্বি সমৃদ্ধ এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য ব্যাপক পরিচিত.। নিয়মিত ৩ থেকে ৪ টুকরা আভাকাডোস খাওয়ার মাধ্যমে লিভারে’র যে কোন ধরনের ক্ষতি এড়ানো সম্ভব।

লেবুঃ-
লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দেহের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারে এনজাইম সক্রিয় করে। তা ছাড়া লেবুর ভিটামিন সি লিভারে বেশি করে এনজাইম তৈরি করে, যা হজম শক্তির জন্য উপযোগী..। লেবুর মিনারেল লিভারে’র নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শক্তি বৃদ্ধি করে। বাসায় লেবুপানি পান করুন এবং যে কোন সময় পানের জন্য লেবুপানি বানিয়ে রাখুন। প্রতিদিন লেবুপানি পান করুন, চাইলে মধুও মিশিয়ে নিতে পারেন।

আপেলঃ-
প্রতিদিন ১টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দেহের পরিপাক নালী হতে টক্সিন ও রক্ত হতে কলেস্টেরল দূর করে এবং সঙ্গে সঙ্গে লিভারকেও সুস্থ রাখে..। আপেলে আছে আরও কিছু উপাদান- ম্যালিক অ্যাসিড, যা প্রাকৃতিক ভাবেই রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে..। যে কোনো ধরনের আপেলই দেহের লিভারের জন্য ভালো.। তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিন ১টি করে আপেল খান।

এসব উপাদান ছাড়াও বাদাম, পেঁয়াজ, অলিভ অয়েল, পাতাবিশিষ্ট সবুজ শাক-সবজি এবং আঙ্গুর লিভার সুরক্ষায় বিশেষ উপকারী ভূমিকা পালন করে থাকে।

Comments

comments