ঢাকাশনিবার , ২৮ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

চার পায়ের তিমির সন্ধান

প্রতিবেদক
Kolom 24
আগস্ট ২৮, ২০২১ ৯:০৪ অপরাহ্ণ
Link Copied!

“নতুন প্রজাতির এক তিমি আবিষ্কৃত হয়েছে। আবিষ্কারটি করেছেন মিসরের বিজ্ঞানীরা। তাদের দাবি, প্রায় চার কোটি ৩০ লাখ বছর আগে সমুদ্রে দাপিয়ে বেড়াতো এসব চার পায়ের তিমিরা। উভচর এ তিমির কঙ্কাল পাওয়া গেছে মিসরের পশ্চিমাঞ্চলের মরুভূমিতে। তবে তিমিটি বিলুপ্ত প্রোটোসেটিডির প্রজাতির বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, প্রাচীন মিসরের মৃত্যুর দেবতা অ্যানুবিসের সঙ্গে এ তিমির মাথার খুলির সাদৃশ্য আছে। যার কারণে… এর নামকরণ করা হয়েছে ফিওমিসেটাস অ্যানুবিস। এর আনুমানিক দৈর্ঘ্য ৩ মিটার এবং ওজন ছিলো প্রায় ৬০০ কেজি।

তিমিটি সম্ভবত ধূর্ত শিকারি ছিল বলে ধারণা গবেষকদের। আধুনিক তিমির পূর্বপুরুষরা…হরিণের মতো স্তন্যপায়ী প্রাণী থেকে বিকশিত হয়েছিল, যারা প্রায় ১ কোটি বছর ধরে মাটিতে বসবাস করেছে।

গত বুধবার প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বি প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, শক্ত চোয়ালের ফিওমিসেটাস অ্যানুবিস ভূমিতে হাঁটতে… এবং পানিতে সাঁতার কাটতে পারতো। কঙ্কালের বিভিন্ন অংশ মিসরের ফায়ুম খাদে পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্য বিশ্নেষণ করে মনসৌরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন,… এলাকাটি এখন মরুভূমি হলেও একসময় সেখানে সমুদ্র ছিলো এবং বর্তমানে এ অঞ্চল সামুদ্রিক জীবাশ্মের একটি সমৃদ্ধ উৎস।”%

Comments

comments