ঢাকাশনিবার , ৪ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে আমাদের আড্ডায় কবি আশুতোষ ভৌমিককে স্মরণ

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ৪, ২০২১ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জে প্রথমবারের মতো ‘একটি সাহিত্য বিষয়ক কথাচর্চা’ স্লোগানকে সামনে রেখে “আমাদের আড্ডা” অনুষ্ঠিত হয়েছে। আড্ডায় আলোচ্য বিষয় হিশেবে (প্রয়াত) কবি আশুতোষ ভৌমিককে অতিথি কবি করা হয় আর এতে প্রধান অতিথি ছিলেন দুই বাংলার জনপ্রিয় কবি সোহরাব পাশা এবং বিশেষ অতিথি হিশেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি আলম মাহবুব। শুক্রবার (০৩সেপ্টেম্বর) বিকেল ৪টায় জেলা ছাত্র ইউনিয়ন ও সিপিবি অফিসে কবি সুভাষ চন্দ্র রায়ের সঞ্চালনায় আড্ডার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য ও কবি আশুতোষ ভৌমিককে নিবেদিত স্বরচিত কবিতা পাঠে অংশ নেন কবি ওয়াসীম ফিরোজ।

অতঃপর ধারাবাহিকভাবে সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, শাহজাহান শাজু, স্বপন কুমার বর্মণ, বাঁধন রায়, বিজন কান্তি বণিক, মেরাজ রাহীম, হারুন অর রশিদ, সেলিম সিরাজ, সেলিম পারভেজ, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন, গোলাপ আমিন, মুফতি হান্নান, সামিউল হক মোল্লা, আব্দুর রহমান রুমী, আব্দুল ওয়াহাব, আলী আকবর, ছাদরুল উলা,আসিফ-আল-নূর, গৌতম দেবনাথ, মাজহার মান্না, দীপা বর্মন, রাশেদ মনির কবির, তাহমিনা নিপা ও শিশুশিল্পী সেরা রেজাসহ প্রমুখ কবি, নাট্যজন, লেখক, প্রাবন্ধিক ও বিভিন্ন ঘরানার ঋদ্ধ সাহিত্যজন।

আলোচনায় কবি আলম মাহবুব বলেন, সত্যিকার অর্থেই কবি আশুতোষ ভৌমিক একজন মৌলিক কবি ছিলেন যদিও জীবদ্দশায় তাঁর সঙ্গে আমার দেখা হয়নি তবে পত্র-পত্রিকার মাধ্যমে আমি তাকে জানতাম। একসময় আমি নিজেও তার কবিতার প্রেমে পড়ে যাই। আশুতোষ ভৌমিক মাটি ও মানুষের কবি ছিলেন যা আজকের ঋদ্ধ আলোচনাতেই প্রমাণিত হয়েছে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে কবি সোহরাব পাশা বলেন, আশুতোষ ভৌমিকের সাথে আমার নাড়ির সম্পর্ক ছিলো। আমরা ঢাকায় বহু রাত একান্তে কাটিয়েছি। আশুতোষ ভৌমিক ছিলেন শুদ্ধতর কবিতার শুদ্ধতম কবি। তবে তিনি জীবদ্দশায় যথাযথ মর্যাদা পাননি এটি অত্যন্ত দুঃখজনক ব্যাপার।

তিনি বলেন, কবি আশুতোষ ভৌমিকের নামে সৃষ্টিশীল কিছু করাটাই হবে কবির প্রতি অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসার নিরেট প্রমাণ। আলোচনায় তিনি আরও যুক্ত করেন, কবি আশুদার সবকটি গ্রন্থের একত্রের সংকলন করাটা খুব জরুরি ও গুরুত্বপূর্ণ কাজ বলে আমি মনে করি আর এমন সৃজনশীল কার্যক্রমের মধ্য দিয়েই আমাদের প্রাণের কবি আশুতোষ ভৌমিক বাঙলা সাহিত্যে এক অমর মানুষ হয়ে বেঁচে রবে। সবশেষে উপস্থিত সকল সাহিত্যিক বন্ধুদের শুভেচ্ছা ও শুভ কামনা রেখে প্রধান অতিথির অভিভাষণের ইতি টানেন।

উল্লেখ্য যে, প্রায় পৌনে চার ঘন্টার আয়োজনটি কবি আশুতোষ ভৌমিককে ঘিরে প্রাণবন্ত হয়ে ওঠছিলো এবং উপস্থিত সুধীজনের মনে হচ্ছিলো কবিতার প্রাতিস্বিক মুখ কবি আশুতোষ ভৌমিক যেনো আমাদের খুব কাছ হতেই শুনছেন!

Comments

comments