ঢাকামঙ্গলবার , ২৩ নভেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

জাককানইবি উইমেন লিডার্স ও পিস ক্যাফে‘র যৌথ আয়োজনে ফিল্ডওয়ার্ক সম্পন্ন

প্রতিবেদক
Kolom 24
নভেম্বর ২৩, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি)-এর উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফের যৌথ আয়োজনে “মনিপুরী আদিবাসীদের ওপর করোনার প্রভাব : একটি ক্ষেত্র সমীক্ষা”বিষয়ক ফিল্ডওয়ার্ক সম্পন্ন হয়েছে।

তিনদিন (১৯,২০,২১ নভেম্বর) ব্যাপী এই ফিল্ড ওয়ার্কটি সম্পন্ন হয় সিলেটের মাধবপুর কমলগঞ্জে।ফিল্ড ওয়ার্কটির সার্বিক তত্ত্বাবধানসহ সকল কিছুর পরিচালনা করেন উইমেন লিডার্সের প্রকল্প পরিচালক এবং জাককানইবি-এর ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান মো. বাকীবিল্লাহ এবং পপুলেশন সায়েন্স বিভাগের প্রভাষক মো. সাইফুল ইসলাম।উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফের সদস্যদের জন্যই মূলত ফিল্ড ওয়ার্কটির আয়োজন করা হয়।

ফিল্ড ওয়ার্কটি সম্পর্কে মো. বাকীবিল্লাহ ও মো. সাইফুল ইসলাম বলেন, “এই ফিল্ডওয়ার্কের মূল উদ্দেশ্য ছিলো বিভিন্ন ডিসিপ্লিন থেকে আগত পিস অ্যাম্বাসিডরদের সামাজিক গবেষণা পদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া। পাশাপাশি একটা সম্প্রদায়ের সংস্কৃতি সম্পর্কে বাস্তবিক জ্ঞান অর্জন করা।”

ফিল্ড ওয়ার্কটি গুরুত্বপূর্ণ বিষয় গুলো মধ্যে ছিলো কোভিড-১৯ সম্পর্কে মনিপুরীদের ধারণা সম্পর্কে জানা, তাদের স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে জানা, তাদের নিজস্ব উৎসব – সংস্কৃতিতে ; আচার – অনুষ্ঠানে ; ঐতিহ্য তাঁতশিল্পে, মনিপুরী রাসনৃত্যে ও রাসমেলায় করোনার প্রভাব এবং খাদ্যাভ্যাসে তাদের পরিবর্তন ইত্যাদি বিষয় সম্পর্কে জানা।ফিল্ড ওয়ার্কটি ৫ জন করে মোট ৫টি গ্রুপে আইডিআই, কেআইআই, এফজিডি পদ্ধতিতে গ্রুপভিত্তিক কার্যক্রমের মাধ্যমে মাঠসমীক্ষাটি করা হয়।

ফিল্ডওয়ার্ক সম্পর্কে উইমেন লিডার্সের প্রকল্প সহকারী প্রবীণ ত্রিপুরা বলেন, “এখান থেকে আমরা মনিপুরী সম্প্রদায়ের সংস্কৃতি, ইতিহাস, ভাষা ও ঐতিহ্য নিয়ে অনেক কিছু জানতে পেরেছি। এছাড়া সমীক্ষার মাধ্যমে গবেষণার জন্য কীভাবে তথ্য সংগ্রহ করতে হয় তা শিখতে পেরেছি যা আমার ব্যাক্তিগত জীবনে অনেক সহায়ক হবে।”

এবং উইমেন পিস ক্যাফের ভাইস প্রেসিডেন্ট ফাইজাহ্ ওমর তূর্ণা বলেন,”মণিপুরি সম্প্রদায় আমার দেখা অন্যতম একটি সম্প্রদায় ।আমরা সরাসরি তাদের সাথে কথা বলতে পেরেছি ।তাদের সংস্কৃতি ও তাদের নিজস্ব তাঁত সম্পর্কে জানতে পেরেছি। রাসনৃত্য তাদের ঐতিহ্যবাহী একটি উৎসব আমরা তা সরাসরি উপভোগ করি।তাদের সাথে কথা বলে জানতে পারি মনিপুরি সম্প্রদায়ে ২০ বছরের নিচে কোনো মেয়ে কে বিয়ে দেওয়া হয় না ।২০ বছর হলে অনুমতি সাপেক্ষে বিয়ে দেওয়া হয় যা অন্য সম্প্রদায়ের জন্য দৃষ্টান্ত। আমার দেখা মনিপুরীরা শিক্ষিত জাতি নারী পুরুষ সমান ভাবে শিক্ষা গ্রহণ করছে। এই ফিল্ডওয়ার্কের মাধ্যমে আমরা আরও বিশদ ভাবে তাদেরকে উপলব্ধি করার সুযোগ পেয়েছি।”

উল্লেখ্য,উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফে সমাজের শান্তি প্রতিষ্ঠায়, সমাজের নানান কর্মকান্ডে অংশগ্রহণ, নারীদের অধিকার প্রতিষ্ঠা, সোশ্যাল সংহতি ইত্যাদি বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। করোনা মহামারীর সময়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের বিভিন্ন দক্ষতা উন্নয়নের জন্য ভার্চুয়ালি বিভিন্ন প্রশিক্ষণেরও আয়োজন করেছে। অনলাইনে প্রশিক্ষণের পাশাপাশি করোনা পরবর্তী বর্তমান সময়ে নারীদের অধিকতর উন্নয়নের লক্ষ্যে অফলাইন কার্যক্রম হিসেবে তাদের এই ফিল্ড ওয়ার্কের আয়োজন করা হয়।

Comments

comments