ঢাকাশুক্রবার , ১৫ জুলাই ২০২২
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

মানুষের কল্যাণে সচেতন তারুণ্য

প্রতিবেদক
Kolom 24
জুলাই ১৫, ২০২২ ১১:১৭ অপরাহ্ণ
Link Copied!

সূরা আলে ইমরানের আয়াত ১১০ এ আল্লাহ তায়ালা মানবজাতির পরিচয় এভাবে তুলে ধরেছেন, তোমরাই শ্রেষ্ঠ জাতি, মানুষের কল্যাণের জন্য তোমাদের সৃষ্টি করা হয়েছে।

অভুক্ত ব্যক্তিকে আহার্য দেয়ার ফজিলত বলতে গিয়ে রাসূল (সা.) বলেছেন, মানুষের কল্যাণ-সংশ্লিষ্ট যত কাজ আছে, তার মধ্যে সর্বাপেক্ষা শ্রেষ্ঠ ও সর্বোত্তম হচ্ছে দরিদ্র ও ক্ষুধার্তকে খাবার দান করা। (বুখারি, হাদিস : ১২)

রাসূল (সা.) আরও বলেছেন, ‘কোনো বান্দা যতক্ষণ তার ভাইয়ের সাহায্যরত থাকে, আল্লাহ তায়ালাও ততোক্ষণ তাকে সাহায্য করতে থাকেন।’ (তিরমিজি)

মানবতার সবক শেখাতে গিয়ে রাসূল (সা.) বলেছেন, কিয়ামতের দিন আল্লাহ তায়ালা তার বান্দাকে জিজ্ঞেস করবেন, আমি ক্ষুধার্ত ছিলাম, তুমি আমাকে আহার্য দাওনি। আমি তৃষ্ণার্ত ছিলাম, তুমি আমাকে পানি দাওনি। আমি অসুখে ভুগছিলাম, তুমি আমার সেবা করনি। (কেন?)

বান্দা তখন অবাক হয়ে বলবে, হে আমার প্রতিপালক, তুমি যে অভাবমুক্ত, তুমি তো খাও না, পান কর না, তুমি কীভাবে ক্ষুধার্ত, তৃষ্ণার্ত ও অসুস্থ হতে পার?

আল্লাহ তায়ালা তখন প্রতিউত্তরে বলবেন, আমার অমুক বান্দা যে ক্ষুধার্ত হয়ে তোমার দুয়ারে হাজির হয়েছিল, তুমি তো তাকে খাবার দাওনি, তাকে দিলে আমাকে দেয়া হতো। পিপাসার্তকে তুমি পানি পান করাওনি, তাকে পানি দিলে আমাকে দেয়া হতো।

আমাদের সৃষ্টির অন্যতম প্রধান উদ্দেশ্য একে অপরের কল্যাণকামীতা। বিপদে-আপদে একে অন্যের পাশে থাকা ও সহযোগিতার হাতকে সম্প্রসারণের জন্য। মহান খোদাতায়ালার নৈকট্য লাভ ও রাসুল (সাঃ) এর নির্দেশিত পথে সর্মপিত হয়ে নিজেদের আত্মশুদ্ধির লক্ষ্য নিয়ে সচেতন তারুন্য, কিশোরগঞ্জ নামে একটি সংগঠন ২০১৮ সালে যাত্রা শুরু করে। সংগঠনটির আহবায়ক আশরাফ আলী সোহানের নেতৃত্বে রাসুল (সাঃ) এর মহানুভবতা, মানবতা এবং আতিথেয়তার নীতি ও আদর্শ বাস্তবায়নের এবং বৃদ্ধ, দিনমজুর, মিসকিন ও শিশুদের মুখে একটুখানি হাসি ফোটাতে কাজ করে যাচ্ছে !

সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে অসহায় মানুষের মুখে হাসি ফুটিয়ে যাচ্ছে। চলতি বছর উজানের ঢলে কিশোরগঞ্জের হাওরাঞ্চলে বন্যার সৃষ্টি হলে নিজেদের সবটুকু উজাড় করে বন্যার্তদের পাশে দাঁড়ায় সংগঠনটি। ৪০০ পরিবারে ত্রাণ সামগ্রী হিসেবে চাল, ডাল, তেল, মেস, মোমবাতি বিতরণ, দুইটি গরু কুরবানি দিয়ে ২০০টি পরিবারের মাঝে গোস্ত বিতরন, ৩০টি পরিবারের মাঝে নগদ ৩০হাজার টাকা বিতরণ ও ইটনা উপজেলার হিন্দুদের অবহেলিত পাড়া ঋষি পল্লীতে টানা তিন দিন রান্না করা খাবার বিতরন করে। এছাড়াও নগদ এক লক্ষ টাকা অসহায় বন্যার্তদের মাঝে বিতরণ করেন।

সংগঠনটির আহবায়ক আশরাফ আলী সোহান বলেন, সচেতন তারুণ্য সংগঠনটি ২২ জুলাই ২০১৮ সালে প্রতিষ্ঠা করা হয়। মানুষের কল্যানে স্বেচ্ছাসেবক হিসেবে প্রতিটি তরুন যেন কাজ করতে পারে তারই ধারাবাহিকতায় সংগঠনটির জন্ম। আমাদের লক্ষ উদ্দেশ্য হলো, প্রতিটি তরুন যখন নিজেকে স্বেচ্ছাসেবক হিসেবে তুলে ধরবে তখন সে সমাজের অন্য অন্যায়মূলক কাজ থেকে বিরত থাকবে। মাদকের বিরুদ্ধে প্রতিটা তরুন আওয়াজ তুলবে, এটাই আমাদের প্রত্যাশা। সবশেষে বলতে চাই, বাংলাদেশের যে কোন প্রয়োজনে, যে কোন দূর্যোগে, দেশের কল্যানে সচেতন তারুন্য সদা প্রস্তুত।

Comments

comments