ঢাকাসোমবার , ২১ নভেম্বর ২০২২
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নিকলীতে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতায় র‍্যালি ও সভা

প্রতিবেদক
Kolom 24
নভেম্বর ২১, ২০২২ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

নিকলীতে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হয়েছে। সোমবার (২১ নভেম্বর) দুপুরে এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন নিকলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক সজীব ঘোষ। সভায় অংশগ্রহণ করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলার সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার সোহাগ মিয়া, মেডিকেল অফিসার চিকিৎসক হুমায়ূন কবীর, চিকিৎসক সোহানা বিনতে সামিউল, হেলথ ইন্সপেক্টর (ইনচার্জ) মো. আব্দুর রহিম, নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুল বাতেন চৌধুরী প্রমুখ।

সভায় চিকিৎসক সজীব ঘোষ বলেন, “বিশ্বে এন্টিবায়োটিকের কার্য ক্ষমতা ধীরে ধীরে কমে যাচ্ছে। কারণ মূলত এর যত্রতত্র ব্যবহার বিশেষ করে চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিকের সেবন ও ডোজ পরিপূর্ণ না হওয়া, মানব শরীরের পাশাপাশি গবাদি পশু ও হাঁস-মুরগির খামারে এর যথেচ্ছ ব্যবহার। এর ফলে রোগ সংক্রমণ নিয়ন্ত্রণ যেমন কঠিন হচ্ছে, একই সাথে হয়ে যাচ্ছে অত্যন্ত ব্যয়বহুল।” তিনি এ সম্পর্কে জনগণকে সচেতন হওয়ার জন্য আহবান জানান।

সভা শেষে নিকলী উপজেলায় এ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়।