ঢাকাবৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর ২০২২
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘ওয়ে টু ওভারসিজ এডুকেশন’ শীর্ষক সেমিনার

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ১৫, ২০২২ ১০:২৯ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে ‘ওয়ে টু ওভারসিজ এডুকেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের পরীক্ষা হলে সারাদিনব্যাপি এ সেমিনার অনুষ্ঠিত হয়। মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারপার্সন রেজুয়ান আহমেদ শ্রভ্রর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন উইংস লার্নিং সেন্টারের লিড ট্রেইনার এবং প্রধান পরিচালন কর্মকর্তা আসিক সারোয়ার। বিশেষ অতিথি ছিলেন মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক আলভী রিয়াসাত মালিক এবং পপুলেশন সাইন্স বিভাগের সহকারী অধ্যাপক মো: নুরুজ্জামান খান (পি এইচ ডি)। সেমিনার সঞ্চালনায় ছিলেন মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মো: আতিকুর রহমান খান।

ভাইস চ্যান্সেলর সৌমিত্র শেখর বলেন “বিদেশে পড়তে যাওয়ার ব্যাপারে এই রকম তথ্য বহুল একটি সেমিনার শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগকে এই রকম উদ্যোগে সাধুবাদ জানাই। এই কাজ গুলোতে প্রত্যেকটি বিভাগ অনুপ্রানিত হয়ে এই রকম সুন্দর সুন্দর প্রোগ্রামের আয়োজনের মাধ্যমে গড়ে উঠবে আমাদের এই স্মার্ট ক্যাম্পাস।”

বিশেষ অতিথিরা বিদেশে পড়তে  যাওয়ার জন্য প্রয়োজনীয় জিনিস গুলো নিয়ে কথা বলেন এবং আবেদন প্রক্রিয়া, বিষয় ও বিভাগ, দেশ ও বিশ্ববিদ্যালয় পছন্দের ব্যাপারে সতর্কিত দিক নির্দেশনা দেন।

রেজুয়ান আহমেদ শুভ্র বলেন “স্বপ্ন ও জ্ঞান কখনো একটি দেশের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়। এখন তারুন্যের সময়, এখন সময় বিশ্ব থেকে জ্ঞান অর্জন করার। তোমাদের এই জ্ঞান অর্জনের সীমাবদ্ধতা গুলো খুলে দিতে আজকের এই প্রোগ্রামের আয়োজন।”

প্রধান বক্তা আশিক সারোয়ার আলোচনা করেন কিভাবে বিদেশে পড়তে যাওয়া যাবে। তিনি বলেন “বি স্মার্ট”। এই স্মার্টের ব্যাখ্যা সরূপ তিনি বলেছেন ” এম এস অফিসই চাকুরীর জন্য যথেষ্ট নয়। সিভি পড়ার থেকে নেটওয়ার্কিং করে চাকুরিতে নিয়োগ দেওয়া হয় বেশির ভাগ প্রাইভেট কোম্পানি গুলোতে। এখন সময় রিমুট ওয়ার্ক ও যে কোন পরিস্থিতিতে খাপ খাওয়ানের মতো সক্ষমতা স্কিলস অর্জন করার।” এছাড়া ও উনি বিদেশের সংস্কৃতি সম্পর্কে ও আলোচনা করেন।

উপস্থিত শিক্ষার্থীদের মধ্য থেকে ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী জুনাইদ আলম জোভান বলেন “আমি যতক্ষণ প্রোগ্রামে ছিলাম প্রতিটি সময়ে নতুন কিছু জানতে ছিলাম। খুবই তথ্যবহুল একটি প্রোগ্রাম হয়েছে। এমন প্রোগ্রাম আরও আয়োজন করা হলে অনেক ভালো হবে।”

উপস্থিত শিক্ষার্থীদের মধ্য থেকে ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী হাসিবুল হোসেন বলেন “অনেক কিছু শিখতে পারলাম। কিভাবে পছন্দের বিশ্ববিদ্যালয়ের প্রফেসরদেরকে ইমেইল করতে হবে, কিভাবে আবেদন করতে হবে, কিভাবে অনলাইনে বড় বড় বিশ্ববিদ্যালয় থেকে জ্ঞান অর্জনে উপকৃত হওয়া যায় আর ও অনেক কিছু।

Comments

comments