ঢাকারবিবার , ১৯ মার্চ ২০২৩
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে ৩২৬ পরিবার পাচ্ছে পাকা ঘর, গৃহহীন মুক্ত চার উপজেলা

প্রতিবেদক
Kolom 24
মার্চ ১৯, ২০২৩ ৫:০৮ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে ৩২৬টি গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের পাকা ঘর। জেলায় চতুর্থ পর্যায়ের ৫৬৩ টি ঘরের মধ্যে ২৯১টি একক ঘরসহ মোট ৩২৬ টি ঘর উপকারভোগীদের নিকট ২ শতাংশ জমিসহ হস্তান্তর করা হবে। আগামী ২২শে মার্চ আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে কিশোরগঞ্জ সদর, পাকুন্দিয়া, অষ্টগ্রাম ও ভৈরব উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। ইতোপূর্বে কটিয়াদী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। জেলায় ১ম পর্যায়ে ৬১৬টি, ২য় পর্যায়ে ৬৩১টি ও ৩য় পর্যায়ে ৬৭৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। রোববার (১৯ মার্চ) বিকেলে কিশোরগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ।

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করতে জেলায় উদ্ধারকৃত খাসজমির পরিমান ৬২.২৯ একর। এসব জমির স্থানীয় বাজারমূল্য ৮৪ কোটি ৮২ লক্ষ ৭৫ হাজার টাকা। অন্যদিকে জেলায় ক্রয়কৃত জমির পরিমান ১১২.৮২ শতক। এ জমির স্থানীয় বাজারমূল্য ১ কোটি ৩৯ লাখ টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত বিশেষ এই প্রকল্পের উপকারভোগী বাছাই প্রকল্পের নীতিমালা অনুযায়ী অত্যন্ত সতর্কতার সাথে করা হয়েছে। এজন্য উপজেলা ও ইউনিয়ন কমিটি কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবার যাচাই বাছাইয়ের দিন নিদিষ্ট তারিখ ও সময় নির্ধারণ করে মাইকিং করে ভূমিহীনদের জড়ো করা হয় এবং উপস্থিত ভূমিহীনদের সাথে সরাসরি কথা বলে যাচাই করে প্রাথমিক বাছাই করা হয়।

জেলা প্রশাসক জানান, প্রধানমন্ত্রীর স্বপ্ন আশ্রয়ণ প্রকল্পেও প্রধানমন্ত্রীর নির্দেশ এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না বাস্তবায়ন করা হচ্ছে। জেলার আশ্রয়ণ প্রকল্পে উৎপাদিত শাকসবজির আনুমানিক পরিমাণ ১৪৩৯২ কেজি। বাজারমূল্য ৭ লক্ষ ৭৩ হাজার ৪৮২ টাকা। ফলমূলের আনুমানিক পরিমাণ ৯৩৫০ কেজি। যার বাজারমূল্য ৭ লক্ষ ২০ হাজার ৪৫০ টাকা। অন্যান্য ফসলের আনুমানিক পরিমাণ ৩৩২০ কেজি। যার বাজারমূল্য ১ লক্ষ ৫৭ হাজার ২০০ টাকা।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নূরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম মোস্তফা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা খানম, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) কাজী মহুয়া চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ টি এম ফরহাদ চৌধুরী প্রমুখ।

এদিকে জমি ও ঘর না থাকা ছন্নছাড়া অসহায় পরিবারগুলো এতদিন পর জমিসহ মাথা গুজার ঠাঁই পাচ্ছে বলে তাদের মাঝে বিরাজ করছে ব্যপক উৎসাহ-উদ্দীপনা। এজন্য তারা বেজায় খুশি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ। পৃথিবীর অনেক মনিষীরা সুখের সংজ্ঞা দিতে না পারলেও এসব গৃহহীনদের মুখের দিকে তাকালেই সুখের সংজ্ঞা পেয়ে যাবে। স্বর্গীয় উদ্যানে রুপ নিচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের এ ঘরগুলো। তাইতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তরের সময় আবেগাপ্লুত হয়ে যায়।

Comments

comments