ঢাকাশনিবার , ৩ জুন ২০২৩
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

হজ্ব যাত্রীদের হয়রানি করার সুযোগ আর নেই- ধর্ম প্রতিমন্ত্রী

প্রতিবেদক
Kolom 24
জুন ৩, ২০২৩ ৭:১৫ অপরাহ্ণ
Link Copied!

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি বলেছেন, এ সরকারের আমলে সৌদি আরবের জেদ্দা ও মক্কা শরীফে স্বতন্ত্র হজ্ব অফিস চালু করণ, সৌদি আরবের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন করণ, জেদ্দা হজ্ব টার্মিনালে বাংলাদেশ প্লাজা স্থাপন, ঢাকার আশকোনা হজ্ব ক্যাম্পে আধুনিক অডিটোরিয়ামসহ হজ্ব ক্যাম্পের সুযোগ সুবিধা বৃদ্ধিকরণ, জাতীয় হজ্ব ও ওমরাহ আইন ২০২১ করা হয়েছে। যে কারণে হজ্ব যাত্রীদের হয়রানি করার সুযোগ আর পাচ্ছে না। কারণ ৫০ লাখ টাকা জরিমানার আইন আমরা ২০২১ সালে করেছি। কোনো এজেন্সি যদি কোনো রকম ক্ষতি করে হজ্ব যাত্রীদের ওপর বা কোনো রকম বৈরী সম্পর্ক তৈরি করে বা যাই কিছু করুক তাহলে ৫০ লাখ টাকা জরিমানা করার আইনের বিধান রয়ে গেছে। তাই তারাও সাবধান হয়ে গেছে।

শনিবার (০৩ জুন) দুপুরে কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে “ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ” প্রকল্পের আওতায় আন্তঃধর্মীয় সংলাপ ও প্রশিক্ষণ এবং “হাওর এলাকার জনগণের জীবনমান উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে ইমামদের উদ্বুদ্ধকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে ধর্মীয় ব্যাক্তিত্ব, সুধীজন, মাদ্রাসা শিক্ষক ও স্কুলের ধর্মীয় শিক্ষকদের অংশগ্রহণে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আল কোরআন ডিজিটালাইজেশন করা হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জীবনে কোনোদিন হয় নাই। অনেক সরকার গেছে কেউ কোনোদিন করে নাই। বর্তমান সরকার ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সৌন্দর্য বৃদ্ধি করার ব্যবস্থা হচ্ছে। মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের মাধ্যমে আলেম ওলামাদের কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে।

ফরিদুল হক খান এমপি বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আলেম ওলামাদের ভূয়সী প্রশংসা করেছেন এবং এই প্রশংসা জাতিসংঘের সাধারণ পরিষদ গ্রহণ করেছে। কারণ আলেম ওলামা ও মাদ্রাসা ছাত্ররা কোনো অবস্থাতেই সন্ত্রাস জঙ্গিবাদের সাথে সংযুক্ত নয়।

তিনি বলেন, আমার বাসায় ওলামাদের নিয়ে গত তিন চার দিন আগে একটা মিটিং করেছি। দেশের বিভিন্ন আলেম ওলামারা আমাকে বলেছেন, “আমরা আর কিছু চাই না, আমরা চাই শুধু শান্তি।” অশান্তির সৃষ্টি যারা করে সন্ত্রাস জঙ্গিবাদ তার ভিতর আপনারা নাই। করে কারা এটা আপনারা সবাই জেনেছেন। অতএব ওই সমস্ত লোকদের চিহ্নিত করে আগামী দিনে যাতে পা না বাড়াইতে পারে সেজন্য আপনাদের আন্তরিক সহযোগিতা চাই। রাষ্ট্রীয় মসনদে যদি আবারও প্রধানমন্ত্রীকে রাখতে চান তাহলে আপনাদেরও কিন্তু নৈতিক দায়িত্ব ও কর্তব্য অবশ্যই আছে। এ দেশকে এগিয়ে নিতে হলে আবার আগামী নির্বাচনে নৌকা প্রতীকে যাতে সবাই ভোট দেয়, প্রধানমন্ত্রী যেন প্রধানমন্ত্রীত্ব পেয়ে আবার রাষ্ট্রীয় মসনদে যেতে পারে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্প, জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে আন্তঃধর্মীয় সংলাপ ও প্রশিক্ষণ এবং সেমিনারে বিশেষ অতিথি ছিলেন কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অস্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, জেলা পরিষদের চেয়ারম্যান জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আফজল।

Comments

comments