ঢাকাসোমবার , ২১ আগস্ট ২০২৩
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

হাতের মুঠোয় চলে আসবে কিশোরগঞ্জ, হবে স্মার্ট কিশোরগঞ্জ

প্রতিবেদক
Kolom 24
আগস্ট ২১, ২০২৩ ৬:১৬ অপরাহ্ণ
Link Copied!

২০৪১ সাল সামনে রেখে এখন নতুন চ্যালেঞ্জ স্মার্ট বাংলাদেশ। এই স্মার্ট বাংলাদেশ সহজ করবে মানুষের জীবন যাত্রা, হাতের মুঠোয় থাকবে সব কিছু। শেখ হাসিনার হাত ধরেই আসবে সেই রূপকথার মতো দেশ ‘স্মার্ট বাংলাদেশ।’ প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে কিশোরগঞ্জ সদর উপজেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে এবং আইপ্লাস ডাটা’র কারিগরি সহযোগীতায় বাস্তবায়িত হচ্ছে হাতের মুঠোয় কিশোরগঞ্জ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, উদ্যোগটি বাস্তবায়িত হলে কিশোরগঞ্জ জেলায় বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গসহ অতি প্রয়োজনীয় অন্যান্য পেশাজীবী বা সরকারি/বেসরকারি সেবাপ্রদানকারী ব্যক্তি/প্রতিষ্ঠান যেমন- ইলেকট্রিশিয়ান, গৃহকর্মী, বিউনিশিয়ান, নাপিত, কাঠ মিস্ত্রি, রং মিস্ত্রি, রাজ মিস্ত্রি, কসাই, ক্লিনার, মুচি, ডে-লেবার, ব্লাড ডোনার, ড্রাইভার, রিক্সা/অটো চালক, বিভিন্ন গাড়ি ভাড়া, বাড়ি/অফিস/দোকান/গোডাউন ভাড়া, ডাক্তারী সেবা, অ্যাম্বুলেন্স সার্ভিস, আইনজীবীগণের সাথে সাধারণ নাগরিকগণ ঘরে বসে মোবাইলে তাৎক্ষণিকভাবে সংযুক্ত হয়ে তার কাঙ্খিত সেবাটি সহজেই পেয়ে যাবে।

এছাড়াও প্রকৃত ও প্রান্তিক উৎপাদনকারী/ বাজারজাতকারী/ সেবাদানকারীগণ তাদের পণ্য এবং সেবাসমূহ বিক্রয়ের জন্য সম্পূর্ণ বিনামূল্যে একটি ই-কর্মাস ওয়েবসাইটের মালিকানা পাবে। এতে করে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব হ্রাস পাবে এবং সেবাগ্রহণকারী একই প্লাটফর্মের মাধ্যমে কম সময়ে এবং কম খরচে কাঙ্খিত সেবাটি পেয়ে যাবে। এ উদ্যোগটি বাস্তবায়িত হলে এ জেলার সাধারণ নাগরিকের অর্থ এবং সময় সাশ্রয়ের পাশাপাশি নাগরিক সেবার মানোন্নয়নে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হবে।

জানা গেছে, উদ্যোগটি ৪জন কর্মকর্তা বাস্তবায়ন করছেন। বাস্তবায়নকারী কর্মকর্তাগণ হচ্ছে সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী, কিশোরগঞ্জের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার মোঃ আশরাফুল খালেক আলমগীর, নিকলী উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার এফ এম নূর-উজ-জামান এবং সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার নূর মোহাম্মদ বদরুজ্জামান তালুকদার।

২০২০ সালে কিশোরগঞ্জ জেলায় প্রথমবারের মতো ডিজিটাল পশুর হাট আয়োজন করা হয়। করোনাকালীন সময়ে উক্ত পশুর হাটের ব্যাপক সাড়া পাওয়া যায়। এরই ধারাবাহিকতায় ডিসেম্বর ২০২২ সালে হাতের মুঠোয় কিশোরগঞ্জ এর কার্যক্রম শুরু হয়। কার্যক্রমটি বাস্তবায়িত হলে অর্থ ও সময় সাশ্রয় হবে। উক্ত উদ্যোগটির ওয়েব লিংক হচ্ছে www.amader-kishoreganj.com

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, আমাদের কিশোরগঞ্জ এই পোর্টালের মাধ্যমে তথ্য ও সেবা প্রান্তিক পর্যায়ে যেমন পৌঁছে দেয়া যাবে সেই সাথে বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে। উদ্যোক্তাগণ সহজেই তাদের পন্য ও সেবা সামগ্রী এই প্লাটফর্মের মাধ্যমে বিক্রয় করতে পারবে যেখানে ক্রেতারা নির্বিঘ্নে একস্থানে সকল সুবিধা পাবে।

Comments

comments