ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

পাম ওয়েলের সাথে ক্যামিকেল, সুগন্ধি মিশিয়ে নারিকেল তেল তৈরি, ৫০ হাজার টাকা অর্থদণ্ড

প্রতিবেদক
Kolom 24
মার্চ ১৩, ২০২৪ ৭:২৬ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জে নকল নারিকেল তেল তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব) ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (১৩ মার্চ) দুপুরে জেলা শহরের বত্রিশ আমলিতলা এলাকায় অবস্থিত মেসার্স রাজলক্ষ্মী ট্রেডার্সের কারখানায় এ অভিযান পরিচালনা করেন তাঁরা। অভিযানে মেসার্স রাজলক্ষ্মী ট্রেডার্সের মালিক তপন চন্দ্রকে নকল নারিকেল তেল তৈরির দায়ে ৫০ হাজার টাকা অর্থদণ্ড এবং আদায় করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

র‍্যাব-১৪ সিপিসি-২ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক স্কোয়াড্রন লিডার মোঃ আশরাফুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি জেলা শহরের বত্রিশ আমলিতলা এলাকায় মেসার্স রাজলক্ষ্মী ট্রেডার্সের তেলের কারখানায় পাম ওয়েলের সাথে ক্যামিকেল ও সুগন্ধি মিশিয়ে নকল ‘জোড়া কবুতর মার্কা’ নারিকেল তেল ও ‘জোড়া মুরগী মার্কা’ সরিষার তেল তৈরি করে বাজারজাত করা হচ্ছে। তথ্যের সত্যতা নিশ্চিত করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাথে সমন্বয় করে অভিযান পরিচালনা করি। অভিযান পরিচালনার সময় নকল নারিকেল ও সরিষার তেল তৈরির কথা স্বীকার করে প্রতিষ্ঠানটির মালিক তপন চন্দ্র। র‍্যাবের পক্ষ থেকে নকল ও ভেজাল পণ্য বিরোধী অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযান শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বনিক বলেন, র‍্যাবের সহযোগিতায় ও সমন্বয়ে অভিযান পরিচালনা করি। অভিযানে প্রতিষ্ঠানটির কাগজপত্র যাচাই করে পাওয়া যায় তাঁরা নারিকেল তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান। কিন্তু তাঁরা নারিকেল তেল তৈরি ভিন্ন পথ বেছে নিয়েছেন। প্রতিষ্ঠানটি নারিকেল তেল তৈরি করছে পাম ওয়েলের সাথে ক্যামিকেল ও সুগন্ধি মিশিয়ে এবং তা বাজারজাত করছে। যার ফলে ভোক্তারা ক্ষতির সম্মুখীন হচ্ছে।

সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক বলেন, প্রতিষ্ঠানটিকে অবৈধভাবে তেল প্রক্রিয়াজাতকরণের দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৩ ধারায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড করে তা আদায় করা হয়। রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মনিটরিংয়ের পাশাপাশি নকল ও ভেজাল পণ্যের বিরুদ্ধে অভিযান চলছে। এরই অংশ হিসেবে আমরা বত্রিশ আমলিতলা এলাকায় অভিযান পরিচালনা করেছি। নকল ও ভেজাল পণ্যের বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে।

অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন, জেলা স্যানিটারি ইন্সপেক্টর শংকর চন্দ্র পাল এবং কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর কিশোরগঞ্জ শাখার সভাপতি আলম সারোয়ার টিটু। অভিযানে সার্বিক আইন শৃঙ্খলা বাস্তবায়নে জেলা পুলিশের একটি তদারকি টিমও সহযোগিতায় ছিলেন।

Comments

comments