ঢাকাবুধবার , ১৬ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

উদ্বেগ জানিয়ে ভারতকে চিঠি দিল বাংলাদেশ

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৬, ২০২০ ১০:৪০ অপরাহ্ণ
Link Copied!

আগে থেকে না জানিয়ে হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় উদ্বেগ জানিয়ে ভারতকে চিঠি দিয়েছে বাংলাদেশ। চিঠিতে আবার পেঁয়াজ রফতানি চালু করতে ভারত সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। ঢাকায় ভারতীয় হাইকমিশনে মঙ্গলবার এ চিঠি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়, ১৪ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় আকস্মিক পেঁয়াজ রফতানির ঘোষণায় যে পরিবর্তন এনেছে, তাতে গভীর উদ্বেগ জানাচ্ছে বাংলাদেশ। এটা বাংলাদেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের সরবরাহকে সরাসরি প্রভাবিত করছে।

চিঠিতে চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশ-ভারতের বাণিজ্য সচিব পর্যায়ের আলোচনার কথা উল্লেখ করে বলা হয়েছে- ওই বৈঠকে বাংলাদেশ ভারতকে অনুরোধ জানিয়েছিল ভারত যেন বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের রফতানিতে বিধিনিষেধ আরোপ না করে। আর যদি কোনো বিধিনিষেধ আরোপ করতে হয়, তাহলে বাংলাদেশকে যেন আগেই অবগত করা হয়। এছাড়া গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরেও এ সংক্রান্ত আলোচনা হয়েছিল বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে আরও বলা হয়, সর্বশেষ ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণায় বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে ২০১৯ ও ২০২০ সালে হওয়া আলোচনা এবং পারস্পরিক বোঝাপড়ায় গুরুত্ব দেয়া হয়নি।

গত সোমবার পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। এতে চরম বিপাকে পড়েছেন আমদানিকারকরা। তারা বলছেন, এলসি খোলার পরও পণ্য না পাওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক। বাজারে সংকট দেখা দিতে পারে পেঁয়াজের। তবে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হওয়ার আশা করছে বাংলাদেশের বন্দর কর্তৃপক্ষ।

Comments

comments