ঢাকাবৃহস্পতিবার , ১৭ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

প্রশাসনের সর্বস্তরে স্বচ্ছতা নিশ্চিতের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৭, ২০২০ ৩:১৪ অপরাহ্ণ
Link Copied!

প্রশাসনের প্রতিটি পর্যায়ে জবাবদিহিতার সুযোগ তৈরি করে স্বচ্ছতা নিশ্চিত করতে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে মন্ত্রণালয় ও বিভাগগুলোর কর্ম সম্পাদন চুক্তি অনুষ্ঠানে যোগ দিয়ে এসব নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি জনগণের সেবায় প্রশাসন প্রতিজ্ঞাবদ্ধ হয়ে সততার সাথে দায়িত্ব পালনের আহ্বানও জানান।

দেশ ও জনগণের সেবায় এবং উন্নয়ন নিশ্চিতে বছরজুড়ে কী কী কাজ হবে তা নির্ধারণ করে একটি অঙ্গীকারনামা বা চুক্তিপত্র সম্পাদন করে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ। শুরুতেই, জনসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় বিদ্যুৎ বিভাগ, কৃষি মন্ত্রণালয় এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়। সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতার যথাযথ সুযোগ তৈরি করায় জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিমের হাতে শুদ্ধাচার পুরস্কার তুলে দেওয়া হয়।

বক্তব্যের শুরুতেই প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের নানা দিক-নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সম্মিলিত প্রচেষ্টায় করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে আবারও সচল করতে সক্ষম হয়েছে সরকার। জনগণের অর্থেই সরকারি কর্মকর্তা-কর্মচারিরা চলেন উল্লেখ করে তাদের প্রত্যাশা পূরণে যথাযথ ব্যবস্থা নেয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

প্রশাসনের প্রতিটি স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতার সুযোগ নিশ্চিত করার নির্দেশ দেন তিনি। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে আগামীতে ভাল কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে প্রশাসনের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ে অনেকে অনেক সমালোচনা করে, কিন্তু আমি মনে করি স্বাস্থ্য মন্ত্রণালয় যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। সেসময় তাৎক্ষণিক যে কাজগুলো করার কথা ছিল, সেটা তারা যথোপযুক্তভাবে করেছে দেখেই আমরা করোনা নিয়ন্ত্রণে আনতে পেরেছি। সেই কথা সব সময় মাথায় রাখতে হবে। প্রত্যেকে নিজের ঝুঁকি নিয়ে কাজ করেছে। অনেক ডাক্তার, নার্স মারা গেছে।

এ সময় তিনি আরো বলেন, আমাদের দেশে এক শ্রেণীর লোকই থাকে যাদের সমালোচনা করাই অভ্যাস। পান থেকে চুন খসলেই নানা কথা বলবে, কিন্তু নিজেরা কিছু করবে না। আমি তো বেসরকারি টেলিভিশন অনেকগুলো দিয়ে দিয়েছি, তারপর আছে বিদ্যুৎ। কাজেই এখন তারা এয়ার কন্ডিশন চালায়, বিদ্যুৎ আছে। আবার ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি। তারাই একসময় ডিজিটাল বাংলাদেশ নিয়ে সমালোচনা করেছে। এখন তারা এগুলোই করবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা সঠিক পথে আছি কিনা সেটা আত্মবিশ্বাসের ওপর নির্ভর করে। সবাই যখন কাজ করবে আত্মবিশ্বাস নিয়ে কাজ করবেন। কে কি বলবে, কে কি লিখল তা নিয়ে মাথা ঘামাবেন না। নিজের কাজ নিজে আত্মবিশ্বাস নিয়ে করবেন।

Comments

comments