ঢাকাবুধবার , ২৩ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

প্রবাসীদের পক্ষে দাবিপত্র জমা দেয়া ব্যক্তি রাজনীতিতে জড়িত

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ২৩, ২০২০ ৯:০৯ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবে ফেরত যেতে প্রত্যাশী আন্দোলনরত প্রবাসীদের বিশৃঙ্খলা না করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তিনি বলেছেন, সবাইকে ধৈর্য্য ধরতে হবে। এর কোনো বিকল্প নেই। সমস্যাটি সমাধানে আমরা আন্তরিকভাবে এবং সবাই মিলে কাজ করছি।

এই সময় সৌদি সরকার শৃঙ্খলাবিরোধী কোনো কার্যক্রম সমর্থন করে না এবং এ ধরনের বিক্ষোভ কর্মীদের পক্ষে নেতিবাচক পরিণতি বয়ে আনতে পারে বলেও সতর্ক করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সৌদি সরকার কোনো বিশৃংখলা পছন্দ করে না। মিডিয়ার মাধ্যমে বাংলাদেশের প্রবাসীদের কার্যক্রমগুলো তারা অবলোকন করছে। আমার ভয় এটি আমাদের জন্য ক্ষতি করতে পারে। এমন কি আন্দোলকারীদের ভিসাও তারা বাতিল করে দিতে পারে। সেটা করলে আমাদের আর কিছুই করার থাকবে না।

মন্ত্রী আরও বলেন, মনে রাখা দরকার একটা সময়ে প্রায় ৭ বছর বাংলাদেশ থেকে সৌদি আরব কোনো লোক নেয়নি। প্রধানমন্ত্রী তাদের সঙ্গে বারবার আলাপ করেছেন। অবস্থার উন্নতি হয়েছে এবং বাংলাদেশিদের তারা চাকরি দিচ্ছে। তাই আমাদের বিষয়ে তাদের যেন কোনো বাজে ধারণা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

কারও দ্বারা প্রভাবিত না হতে শ্রমিকদের প্রতি অনুরোধ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে ব্যক্তি প্রতিবাদী প্রবাসীদের পক্ষে দাবিপত্র জমা দিয়েছেন তিনি প্রবাসী নন, রাজনীতিতে জড়িত স্থানীয় একজন। তাই মন্ত্রী সতর্ক করে বলেন, তৃতীয় পক্ষের কারো প্ররোচনায় কাজ করলে আপনাদেরই ক্ষতি হতে পারে।

করোনার কারণে মার্চের শেষের দিকে বিশ্বের বিভিন্ন দেশের মতো সৌদির সঙ্গেও সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে যায়। এতে ছুটিতে দেশে আসা অনেক প্রবাসী কর্মীরা ঠিক সময়ে আর ফিরতে পারেননি। এরমধ্যে হঠাৎ করেই সৌদি সরকার ঘোষণা দেয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরবে ফিরতে হবে কর্মীদের।

এ অবস্থায় গত কয়েকদিন ধরে বিমানের টিকিট এবং ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে বিক্ষোভ করছেন দেশে আটকেপড়া প্রবাসীরা। বুধবার তারা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন। এর প্রেক্ষিতে বুধবার প্রবাসী কল্যাণ এবং পররাষ্ট্রসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো বৈঠকে বসে।

করোনা মহামারী পরিস্থিতিতে দেশে ছুটিতে এসে আটকেপড়া বাংলাদেশিদের জন্য আকামা কিংবা ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে গত মঙ্গলবার সৌদি সরকারকে চিঠি দেয় বাংলাদেশ। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই চিঠি দেয় দেশটিতে বাংলাদেশ দূতাবাস। চিঠিতে বাংলাদেশের নাগরিকদের আকামা কিংবা ভিসা- যার যেটা প্রয়োজন সেই অনুযায়ী মেয়াদ তিন মাস বাড়ানোর অনুরোধ জানানো হয়। বুধবার আকামার মেয়াদ ২৪ দিন বাড়ানোর কথা আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে জানাল সৌদি সরকার।

Comments

comments