ডিএসইর লেনদেন বেড়েছে; কমেছে সিএসইতে

3 weeks ago
9:28 pm
10
বাংলাদেশ অর্থ ও বাণিজ্য ডিএসইর লেনদেন বেড়েছে; কমেছে সিএসইতে

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ অক্টোবর) পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে চার হাজার ৯৯৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১১২৩ ও ১৭০৭ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৮৮৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকার।

এদিন ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সন্ধানী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, কাট্টালি টেক্সটাইল ও রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২২৯ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ২৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ৫ লাখ টাকার।