ঢাকারবিবার , ২৯ নভেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

সারাদেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নানামুখী পদক্ষেপ- প্রধানমন্ত্রী

প্রতিবেদক
Kolom 24
নভেম্বর ২৯, ২০২০ ৭:৪৪ অপরাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাচ্য ও পাশ্চাত্যের সেতু বন্ধন হবে বাংলাদেশ। যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি বলেন, দেশের রেলপথকে ট্রান্স-এশিয়ান রেলওয়ের সাথে সংযুক্ত করা হবে। সারাদেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের সাথে রেল যোগাযোগ সহজ করতে যমুনা নদীর ওপর আলাদা রেল সেতু নির্মাণ করছে সরকার। ডুয়েলগেজ ও ডাবল ট্র্যাকের বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুটি হবে দেশের সবচেয়ে বড় রেল সেতু। আজ রোববার (২৯ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ প্রাচ্য ও প্রাশ্চাত্যের সেতুবন্ধন হবে উলে­খ করে প্রধানমন্ত্রী বলেন, রেলপথকে ট্রান্স এশিয়ান রেলওয়ের সাথে সংযুক্ত করা হলে বাণিজ্য, কর্মসংস্থান ও যোগাযোগ বাড়বে।

বিএনপি রেলখাতকে ধংস করেছিলো উলে­খ করে প্রধানমন্ত্রী বলেন, অর্থনীতির চাকা সচল রাখতে দেশব্যাপী রেল নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে।

এসময়, করোনার দ্বিতীয় ধাপের সংক্রমণ মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দেন শেখ হাসিনা।

বঙ্গবন্ধু যমুনা সেতুর তিনশ’ মিটার উজানে নির্মাণ করা হচ্ছে চার দশমিক আট কিলোমিটার দীর্ঘ এই সেতু। জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে নির্মিত এই সেতুর কাজ ২০২৫ সালের আগস্ট মাসে শেষ হওয়ার কথা।

Comments

comments