ঢাকাবৃহস্পতিবার , ৩১ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

এইচএসসি ফল প্রকাশের পর গুচ্ছ ভর্তি পরীক্ষার উদ্যোগ: প্রধানমন্ত্রী

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ৩১, ২০২০ ১২:৫৮ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও অনলাইনের মাধ্যমে ক্লাস ও পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘এইচএসসির ফলাফল প্রকাশের পর বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি শুরু হবে। বিশ্ববিদ্যালয়ে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এরমাধ্যমে ভর্তি করা হবে। আমরা চাই, ছেলে-মেয়েদের সময়টা নষ্ট না হোক।’

আজ বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘২০২১ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক, প্রাথমিক স্তর এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের নিকট বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে হচ্ছে। আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। আমরা জানি, এতে আমাদের শিক্ষার্থীরাই সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘এখন ঘরে বসেই শিক্ষা কার্যক্রম চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা যখনই সিদ্ধান্ত নিলাম স্কুল খুলে দেব, তখনই দ্বিতীয় ধাক্কা চলে আসলো। ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এরপর আমরা যদি নিরাপদ মনে করি স্কুল খুলে দেবো, না হলে বন্ধ থাকবে। তবে স্কুল বন্ধ থাকলেও বিভিন্ন মাধ্যমে শ্রেণি কার্যক্রম চলছে।’ এসময় করোনার কঠিন পরিস্থিতির মধ্যেও নতুন বই ছাপানোয় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

এছাড়া শিক্ষার্থীদের মানসিক সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় যাতে তারা মানসিকভাবে কষ্ট না পায় সে ব্যবস্থা নেওয়া হয়েছে।’ এজন্য শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান তিনি।

Comments

comments