ঢাকারবিবার , ১৭ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

গার্মেন্টস শ্রমিকদের ৫% ইনক্রিমেন্ট স্থগিত আবেদনের প্রতিবাদ

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ১৭, ২০২১ ৯:২৫ অপরাহ্ণ
Link Copied!

গার্মেন্টস শ্রমিকদের ৫% বাৎসরিক ইনক্রিমেন্ট স্থগিত আবেদন এবং কারোনাকালে বেআইনি শ্রমিক ছাঁটাই, নির্যাতন ও হয়রানির প্রতিবাদ জানিয়ে মানববন্ধন হয়েছে।

রোববার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ শ্রমিক অধিকার আন্দোলন’ এর ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে উপস্থিত বক্তারা বলেন- আমরা জানতে পেরেছি, করোনার অজুহাতে গার্মেন্টস শিল্পের শ্রমিকদের বার্ষিক শতকরা ৫ ভাগ মজুরি বৃদ্ধি স্থগিতের জন্য সরকারের কাছে বিকেএমই এবং বিজিএমইএ আবেদন করেছেন। আমরা মনে করি, মালিকপক্ষ কর্তৃক শ্রমিকদের বাৎসরিক ইনক্রিমেন্ট না দেওয়ার চিঠি বা আবেদন বেআইনি, অনৈতিক ও অমানবিক। কারণ এই করোনাকালে পৃথিবীর অন্যান্য দেশে শিল্প মালিকরা অনুদান দিয়ে করোনা আক্রান্ত শ্রমিক-কর্মচারীদের মজুরি নিশ্চিত করেছে। অথচ আমাদের দেশে গার্মেন্টস মালিকরা শুধু শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে সরকার থেকে ৯ হাজার ১৮৮ কোটি টাকা পাওয়ার পরেও প্রণোদনাপ্রাপ্ত পোশাক কারখানা থেকে কয়েক লক্ষ শ্রমিক ছাঁটাই করেছেন। এখন আবার তারা ৫% ইনক্রিমেন্ট বন্ধ করার জন্য এই বেআইনি, অনৈতিক ও অমানবিক আবেদন করেছে। যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না!

বক্তারা অভিযোগ করে বলেন, করোনার আগে এই শ্রমিকরাই ৩.৪ বিলিয়ন ডলার আয় করে দিয়েছেন মালিকদের, তখন তো মালিক বেশি আয় থেকে শ্রমিকদের একটি পয়সাও বেশি দেয়নি। এখন কেন করোনার অজুহাতে এই তালবাহানা? গার্মেন্টস মালিকরা সুুযোগ পেলেই পুরো শিল্পের কথা না ভেবে শুধুমাত্র নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য নানা অজুহাতে সুযোগের অসৎ ব্যবহার করে গরিব শ্রমিকের পেটে লাথি মারেন।

সমাবেশ থেকে বক্তারা ইনক্রিমেন্ট বন্ধ না করে, শ্রমিকদের ঝুঁকি ও মহার্ঘ্য ভাতা প্রদান এবং আইনানুযায়ী দ্রব্যমূল্যের সাথে সঙ্গতিপূর্ণ মজুরি পুনঃনির্ধারণ করাসহ শ্রমিকদেরকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

এসময় অন্যদের মধ্যে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভপতি মোশরেফা মিশু, গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপতি তাসলিমা আক্তার, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান ইসমাঈল, বাংলাদেশ গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাসুদ রেজা, বাংলাদেশ সোয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এএএম ফয়েজ আহমেদ, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক বিপ্লব ভট্টাচার্যসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments