ভ্যাট ফাঁকি : শাস্তির মুখে ১৯ প্রতিষ্ঠান

2 weeks ago
7:17 pm
10
বাংলাদেশ অর্থ ও বাণিজ্য ভ্যাট ফাঁকি : শাস্তির মুখে ১৯ প্রতিষ্ঠান

রাজধানীর গুলশানে অনলাইন শপিং মেলায় অংশ নেয়া ১৯ অনলাইন প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করেছে ভ্যাট গোয়েন্দা অধিদফতর। তাদের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছে গোয়েন্দারা।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

প্রতিষ্ঠানগুলো হলো- সানাহ শরিফ, মারাভ বাই নাজিয়া, আবহমান বাই রাফিয়া, লা ডিমোরা, মেরি নেশন, লাহা, সুজানাজ, সোনিয়া মমতাজ, হ্যাভেনলি ডেজার, রেড চেরি, তাইয়াবাজ ক্লোজেট, সামার বাই সানজিদা, জাইয়ানা বাই সুমনা, এফএসকে ফ্যাশন, হোয়াইট ব্লজম, সুজানাজ ক্লোজেট, মহুয়া শরফুদ্দিন, হেনা এবং শারকিয়া।

ভ্যাট গোয়েন্দারা জানিয়েছেন, মেলায় অংশ নেয়া ১৯টির মধ্যে মাত্র দুটি প্রতিষ্ঠানের ভ্যাট নিবন্ধন রয়েছে। তবে তারা নিয়মিত ভ্যাট ও রিটার্ন পরিশোধ করেন না। বাকি ১৭টির কোনো ভ্যাট নিবন্ধনই নেই। ভ্যাট আইন অনুসারে ভ্যাট নিবন্ধন না নিয়ে কোনো ব্যবসা পরিচালনা করা যায় না। অনলাইন কেনাকাটায় ৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য এবং প্রতি মাসের হিসাব পরিবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট অফিসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মুহাম্মদ মহিউদ্দিন ওই অভিযানে নেতৃত্ব দেন।

মুহাম্মদ মহিউদ্দিন জানান, ভ্যাট গোয়েন্দা দল আইন লঙ্ঘনের কারণে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও ঢাকা পশ্চিম কমিশনারের কাছে সুপারিশ করেছে। আজ এই সংক্রান্ত চিঠি জারি করেছে ভ্যাট গোয়েন্দা অধিদফতর।