ঢাকাশনিবার , ২০ ফেব্রুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের দাবি

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ২০, ২০২১ ৯:৪৮ অপরাহ্ণ
Link Copied!

১৯৫২ ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশের স্বাধীনতার সোপান রচিত হয়েছে। অথচ দু:খজনক হলেও সত্য এতোবছর পরেও সেই ভাষা আন্দোলনের শহীদ ও সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা রাষ্ট্র আজও প্রণয়ন করতে পারেনি।

শনিবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়ন ও রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের দাবীতে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি- বাংলাদেশ ন্যাপ আয়োজিত মানবন্ধনে বক্তারা একথা বলেন।

বক্তারা আরও বলেন, ১৯৫২ সালের ২১ ও ২২ ফ্রেব্রুয়ারী ঢাকায় ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে সরকারি বাহিনীর নির্বিচার গুলিতে বহু লোক নিহত হলেও তারা সবাই স্বীকৃতি পাননি। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশের এতো সময় পরও ভাষা শহীদ ও সৈনিকদের তালিকা প্রণয়ন না হওয়া এবং তাদেরকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের সময়ক্ষেপণ দুঃখজনক ও হতাশাব্যঞ্জক। সকলের মনে রাখা প্রয়োজন, আমরা জাতীয় বীরদের যথাযথ সম্মান জানাতে ব্যর্থ হলে ইতিহাস আমাদের কাউকে ক্ষমা করবে না। এই ব্যর্থতার কারণে একদিন শাসকদের ইতিহাসের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

তারা আরও বলেন, মুক্তিযোদ্ধাদের মতো ভাষা সৈনিকদের ভাষা বীর হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা দেয়া এখন সময়ের দাবী। কারণ ১৯৫২ সালের ভাষা আন্দোলনই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার প্রথম সোপান। তাই ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা প্রদান করা রাষ্ট্রের দায়িত্ব।

সংগঠনটির ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা’র সভাপতিত্বে মানববন্ধনে বাংলাদেশ ন্যাপ’র মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, জাসদ উপদেষ্টামন্ডলীর সদস্য এনামুজ্জামান চৌধুরী, গণ রাজনৈতিক জোট- গর্জো সভাপ্রধান সৈয়দ মইনুজ্জামান লিটু, জাগপা’র সাধারন সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, এনডিপি মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, গণতান্ত্রিক ঐক্যের আহবায়ক রফিকুল ইসলামহ প্রমুখ বক্তব্য দেন।

Comments

comments