‘বাংলাদেশকে ভ্যাকসিন দিতে সর্বোচ্চ চেষ্টা ভারতের’

2 weeks ago
7:04 pm
2
বাংলাদেশ জাতীয় ‘বাংলাদেশকে ভ্যাকসিন দিতে সর্বোচ্চ চেষ্টা ভারতের’

বাংলাদেশকে ভ্যাকসিন সরবরাহ করতে ভারতের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন… ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

আজ বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানিয়েছেন…। চার দিনের ছুটি শেষে এদিন ভারত থেকে সড়ক পথে তিনি ঢাকায় ফিরছিলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘এখন সবার সামনে যে সমস্যা আছে, আমরা সবাই মিলে কাজ করে এই সংকট মোকাবিলার চেষ্টা করছি। দ্বিতীয় ঢেউ খুব বড় ঢেউ এবং ভারতের পরিস্থিতি এই মুহূর্তে খুবই কঠিন। আমরা সবাই কাজ করছি…। দেখা যাক, দুই দেশের জনগণের সার্বিক মঙ্গলের জন্যে পারস্পরিক সহযোগিতা চালিয়ে যেতে আমরা কতটা চেষ্টা করে যেতে পারি।’

তিনি বলেন, ‘সারা বিশ্বে ভ্যাকসিন সরবরাহের ঘাটতি রয়েছে। সরবরাহের তুলনা চাহিদা অনেক বেশি। যে পরিমাণ সরবরাহ আছে সেটা নিয়ে আমরা সবাই ব্যবস্থাপনার চেষ্টা করছি। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। দেখা যাক…, আমরা কতটা সহায়তা করতে পারি। চুক্তি অনুযায়ী বাংলাদেশ ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্কের আওতায় পেয়েছে আরও ৩৩ লাখ ডোজ। বাংলাদেশে টিকাদান কর্মসূচি অব্যাহত রাখতে আমরা ভ্যাকসিন সরবরাহের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।’

‘আমাদের কাছে যে পরিমাণ আছে, তার বেশি দেওয়া সম্ভব না। ভারতেও বর্তমানে ভ্যাকসিনের বড় ঘাটতি রয়েছে। প্রতিটি বড় শহরেই ভ্যাকসিন সংকট দেখা দিয়েছে। ভারতের কাছ থেকে বাংলাদেশ সর্বোচ্চ সংখ্যক ভ্যাকসিন গ্রহণ করছে। অন্য কোনো দেশকে এই পরিমাণ ভ্যাকসিন দেওয়া হয়নি। বাংলাদেশকে আমরা আশ্বস্ত করতে চাই, আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি..। আমাদের যে পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করার সুযোগ থাকবে, আমরা নিশ্চয়ই তা সরবরাহ করব। এই প্রতিশ্রুতি আগেও দেওয়া হয়েছে’, যোগ করেন তিনি।