জাতিসংঘ মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীরা করোনা টিকা পাচ্ছেন

2 days ago
5:40 pm
5
বাংলাদেশ জাতীয় জাতিসংঘ মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীরা করোনা টিকা পাচ্ছেন

বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে…। মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের পর বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও টিকাদান কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় সেনা সদস্যদেরকেও টিকা দেয়া শুরু হয়েছে।

সেই সঙ্গে বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের…টিকাদানের বিষয়ে জাতিসংঘ সদর দফতরের সঙ্গে যোগাযোগ করা হয়।

সম্প্রতি বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে… শান্তিরক্ষা মিশনে নিয়োজিত সেনা সদস্যদের টিকা প্রদানের গুরুত্ব এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিশন এলাকায় বাংলাদেশি শান্তিরক্ষীদের টিকা প্রদানের জন্য অনুরোধ করেন। সেই সঙ্গে দেশ থেকে নতুন শান্তিরক্ষী মোতায়েনের আগে সেনা সদস্যদের টিকা দিয়ে মোতায়েন করার আশ্বাস দেন তিনি।

শান্তিরক্ষী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশই প্রথম ২০২১ সালের মার্চ থেকে ডিআর কঙ্গোতে নিয়োজিত কন্টিজেন্টসমূহের প্রতিস্থাপনকালে সেনা সদস্যদের টিকা দিয়ে মিশন এলাকায় মোতায়েন করে আসছে…। সম্প্রতি মিশন এলাকাতেও জাতিসংঘের তত্ত্বাবধানে বাংলাদেশি শান্তিরক্ষীদের বাংলাদেশে ব্যবহৃত করোনার টিকা প্রদান শুরু হয়।

উল্লেখ্য, বর্তমানে জাতিসংঘের অধীনে ৮টি মিশনে ৫ হাজার ৩০৮ জন সেনা সদস্যসহ মোট ৬ হাজার ৮৮৫ বাংলাদেশি শান্তিরক্ষী মোতায়েন রয়েছে।