কৃষিযোদ্ধা কিশোরগঞ্জের তারা ভাই পেলেন প্রধানমন্ত্রীর বিশেষ অনুদান

1 week ago
5:36 pm
153
বাংলাদেশ জাতীয় কৃষিযোদ্ধা কিশোরগঞ্জের তারা ভাই পেলেন প্রধানমন্ত্রীর বিশেষ অনুদান

প্রধানমন্ত্রীর বিশেষ কল্যান তহবিল হতে এককালীন ৫ লক্ষ টাকার অনুদান পেলেন বিশিষ্ট কবি, গীতিকার, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভূক্ত কন্ঠশিল্পী, ৪ বার বঙ্গবন্ধু পদকপ্রাপ্ত লোকশিল্পী সৈয়দ নূরুল আউয়াল (তারামিয়া)। তারামিয়া একজন কৃষিযোদ্ধা। কিশোরগঞ্জে তিনি তারা ভাই বলেই সমাদৃত। একজন আলোকিত মানুষের প্রতি প্রধানমন্ত্রীর এই ভালোবাসায় কিশোরগঞ্জের মানুষ আপ্লুত।

জানা যায়, দেশের প্রখ্যাত এই লোকশিল্পীর সুচিকিৎসা ও ভবিষ্যত সুরক্ষা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী তার ব্যাক্তিগত ত্রান ও কল্যান তহবিল থেকে এ অনুদান দিয়েছেন। গত বছর এই লোকশিল্পীর হার্টে ব্লক ধরা পরে পরবর্তীতে রিং পরানো হয়। এক সময় মঞ্চ ও মাঠ ঘাট দাপিয়ে কৃষিগান প্রচার করা এই লোকশিল্পীর শারীরিক অবস্থার কথা প্রধানমন্ত্রীর ব্যাক্তিগত বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুনের মাধ্যমে অবগত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, সৈয়দ নূরুল আউয়াল (তারামিয়া) কৃষিভিত্তিক গান কবিতা লেখা ও প্রচারের জন্য ৪ বার বঙ্গবন্ধু জাতীয় পুরস্কার পেয়েছেন। বিষয়ভিত্তিক ও সুফীবাদ ঘরানার তার ৭ টি বই ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। তিনি কৃষি, মৎস্য, প্রানী, পরিবেশ, সামাজিক সমস্যা, জীববৈচিত্র্য নিয়ে প্রায় ৫ হাজারেরও অধিক গান ও কবিতা লিখেছেন। কিশোরগঞ্জ জেলা সদরের ঐতিহাসিক বৌলাই পীর সাহেব বাড়ির কীর্তিমান এ সন্তান সিলেট তথা তরফ রাজ্য বিজয়ী হযরত শাহজালাল (র) এর অন্যতম সফরসঙ্গী সৈয়দ তাজউদ্দীন (র) এর অধস্থন পুরুষ।

শিল্পীর পরিবারের পক্ষ থেকে তার একমাত্র ছেলে সৈয়দ ইয়াছিন বলেন ‘রাষ্ট্রিয় এ সহযোগিতায় আমরা আনন্দিত, এক সময় আমার বাবা দেশকে দিয়েছেন, আজ সরকার আমাদের পাশে দাঁড়িয়েছে। আমরা কৃতজ্ঞ। এভাবে দেশের আনাচে কানাচে পড়ে থাকা গুনী ব্যাক্তিদের মুল্যায়ন করলে অবশ্যই দেশে শিল্প সাহিত্যের প্রসার বাড়বে। সে সাথে যে সব গনমাধ্যমে বাবার অসুস্থতার কথা লেখা হয়েছে সবাইকে অশেষ কৃতজ্ঞতা।’