ঢাকাবৃহস্পতিবার , ৯ এপ্রিল ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা বৃদ্ধি

প্রতিবেদক
Kolom 24
এপ্রিল ৯, ২০২০ ১১:৫০ অপরাহ্ণ
Link Copied!

বকেয়া ও চলতি বছরের (১৪২৬ বাংলা সনের) অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা এক মাস বৃদ্ধি করে আগামী ১৩ মে পর্যন্ত করা হয়েছে। এছাড়া, ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (০৯ এপ্রিল) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের নির্দেশে ভূমি মন্ত্রণালয় এ নির্দেশ জারি করে।

প্রচলিত বিধি অনুযায়ী প্রতি বাংলা বছর ৩০ চৈত্র তারিখের মধ্যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হয়। করোনাভাইরাসের বৈশ্বিক মহামারি সংক্রমণ প্রতিরোধে সরকার ইতোমধ্যে জরুরি সেবা ব্যতীত অন্যান্য সকল সরকারি ও বেসরকারি অফিস-আদালত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এছাড়া, সরকার কর্তৃক সাধারণ মানুষের চলাচল সীমিত করা হয়েছে এবং কোন কোন এলাকা লকডাউন করা হয়েছে।

এ বছরের কর আদায়ের শেষ সময় ৩০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ১৩ এপ্রিল ছিল। করোনাভাইরাসের প্রভাবে দেশের উদ্ভূত পরিস্থিতিতে নাগরিক ও সংস্থা উভয়ের পক্ষে উল্লিখিত তারিখের মধ্যে বকেয়া এবং চলতি বছরের অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধ করা কোনোভাবেই সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ফলে নাগরিকগণের সুবিধার্থে ১৪২৬ বঙ্গাব্দ সনের ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা আরও এক মাস বৃদ্ধি করে আগামী ৩০ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ, বুধবার, ১৩ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এছাড়া, আগামী ১২ এপ্রিল হতে অনুষ্ঠেয় ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’একই কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে।

নিজস্ব প্রতিবেদক  

Comments

comments