ঢাকাসোমবার , ১৪ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

এএসপির দিনভর অ্যাকশনঃ শৃঙ্খলায় ফিরলো রাঙ্গুনিয়ায়

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৪, ২০২০ ৬:২৭ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলাকে যানজটমুক্ত করতে অভিযান চালিয়েছেন চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) মো. আনোয়ার হোসেন শামীম। সোমবার (১৪ সেপ্টেম্বর) দিনব্যাপী পৌরসভার রোয়াজারহাট, মরিয়মনগর, চন্দ্রঘোনা লিচুবাগানসহ ব্যস্ততম বিভিন্ন পয়েন্টে এই অভিযান চালানো হয়। এসময় উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, সেকেন্ড অফিসার এরশাদ হোসেনসহ রাঙ্গুনিয়া থানার কর্মকর্তাবৃন্দ। এ অভিযানের ফলে এসব এলাকার সড়ক অনেকটাই এখন যানজটমুক্ত হয়েছে।

এদিন সকাল ১১ টায় উপজেলার একমাত্র পৌরশহর রোয়াজার হাট হতে অভিযান শুরু হবার পর দিনভর তা অব্যাহত থাকে। অভিযানকালে এলোমেলোভাবে রাস্তায় দাঁড়িয়ে থাকা সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনকে রাস্তা থেকে সরিয়ে নির্ধারিত জায়গায় সুশৃঙ্খলভাবে দাঁড় করাতে বাধ্য করা হয়, বন্ধ করা হয় যত্রতত্র পার্কিং এবং যাত্রী ওঠানামা। এ সময় উপস্থিত চালক ও মালিকদের উদ্দেশে সড়ক শৃঙ্খলা রক্ষায় করনীয় – বর্জনীয় সম্পর্কে সংক্ষিপ্ত দিকনির্দেশনামূলক বক্তব্য দেন সার্কেল এএসপি।

সড়ক বিশৃঙ্খলায় ব্যবসায়ী, চাকুরীজীবী, ছাত্রসহ বিভিন্ন পেশাজীবীদেরকে পড়তে হয় অবর্ণনীয় দুর্ভোগে। এ প্রেক্ষাপটে পুলিশের অভিযানের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন সাধারণ যাত্রীরাও।
একাধিক যাত্রী নাম প্রকাশ না করার শর্তে জানান, অসহনীয় যানজটের কারণে রাঙ্গুনিয়ায় বাণিজ্যিক কর্মকাণ্ডসহ সাধারণ মানুষের দৈনন্দিন কার্যাবলী চরমভাবে ব্যহত হচ্ছিল। রাঙ্গুনিয়ায় এমন অভিযান খুব প্রয়োজন ছিলো। নির্দিষ্ট কয়েকটি বাজার কেন্দ্রিক প্রবল জ্যামের কারণে ১০ মিনিটের রাস্তা পার হতে আধা ঘণ্টারও বেশি সময় লেগে যায়। পুলিশ প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ যে, তারা অবশেষে মানুষের মনের ভাষা পড়তে সক্ষম হয়েছেন। তবে অভিযানে সন্তোষ প্রকাশ করলেও কয়েকদিন পর যানজট পরিস্থিতি যেন যেই লাউ সেই কদু না হয়ে পড়ে, এ ব্যাপারে নজর রাখতে পুলিশ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

দীর্ঘদিন যাবত অল্প কিছু যানবাহন চালকের খামখেয়ালির কাছে জিম্মি হয়ে থাকার পর মুক্ত সড়ক স্বস্তির নিঃশ্বাস হয়ে এসেছে সর্বমহলের কাছে।
জানতে চাইলে রোয়াজারহাট ব্যবসায়ী কল্যাণ সমিতির সিনিয়র সহ সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী বলেন, ‘পুলিশের এই অভিযানকে আমরা সাধুবাদ জানাই। সড়কের যানজট নিরসনে পুলিশের এই অভিযান ফলপ্রসূ হয়েছে বলে আমি মনে করি। বাজারের পক্ষ থেকেও সড়কে যান চলাচলে যেন কোন প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সেজন্য পুলিশের পক্ষ থেকে নেয়া সকল উদ্যোগকে সার্বিক সহায়তা করা হবে।

এ প্রসঙ্গে এএসপি আনোয়ার হোসেন শামীম হুশিয়ারি উচ্চারণ করে বলেন, জনগণের রাস্তা অবশ্যই জনগণের জন্য উন্মুক্ত রাখতে হবে। রাস্তায় যান চলাচল ব্যাহত হয়, এমন কর্মকাণ্ড করার অধিকার কারোরই নেই। প্রাথমিকভাবে রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টিকারী যানবাহনগুলোকে একটা সুযোগ দিয়ে সব নিয়মকানুন বুঝিয়ে একটা ব্যবস্থা চালু করে দেওয়া হয়েছে। কি করা যাবে, কি করা যাবে না, এ সম্পর্কে চালকদেরকে যথাযথভাবে ব্রিফও করা হয়েছে। ভবিষ্যতে যারা এই নিয়মের ব্যত্যয় ঘটিয়ে সড়কের শৃঙ্খলা বিনষ্ট করবেন, তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এসময় নিয়মিত তদারকির মাধ্যমে সড়ক শৃঙ্খলার বর্তমান পরিস্থিতি ধরে রাখার প্রত্যয়ও ব্যক্ত করেন এ পুলিশ কর্মকর্তা।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে রাঙ্গুনিয়া উপজেলার বিভিন্ন রাস্তা, বিশেষ করে ব্যস্ততম কাপ্তাই সড়কের বিভিন্ন পয়েন্ট অসহনীয় যানজটে পতিত। পূর্বে প্রশাসনের তরফ থেকে একাধিকবার উদ্যোগ গ্রহণ করা হলেও সংশ্লিষ্টদের অসহযোগিতায় সেটি ফলপ্রসূ হয়নি। সার্কেল এএসপির গৃহীত উদ্যোগ টেকসই হলেই মাত্র সর্বস্তরের মানুষ এর সুফল লাভে সমর্থ হবেন বলে পর্যবেক্ষক মহলের অভিমত।

Comments

comments