ঢাকামঙ্গলবার , ২০ অক্টোবর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহে ঐহিত্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

প্রতিবেদক
Kolom 24
অক্টোবর ২০, ২০২০ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলায় মনোমুগ্ধকর লাঠি খেলা আয়োজন করা হয়েছিলো। গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। সোমবার (১৯ অক্টোবর) উপজেলার বড়দাহ মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই প্রাচীন খেলা।

সময়ের সাথে সাথে বিলুপ্ত প্রায় এই লাঠি খেলা দেখতে ভিড় করেছিলো সকল বয়সের মানুষ । গ্রামীন ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।

সোমবার দুপুর থেকেই কেউ হেঁটে আবার কেউবা ভ্যান কিংবা মোটরসাইকেলে সোমবার শৈলকুপার বড়দাহ গ্রামের হাইস্কুল মাঠে আসতে শুরু করেন। সুর্য পশ্চিম দিগন্তে একটু হেলে পড়তেই শুরু হয় খেলা।

ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবি করেন দর্শকরা।

সমাজ থেকে অন্যায় অপরাধ দুর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান এই অনুষ্ঠানের প্রধান পরিকল্পনাকারী ও আয়োজক এবং সাবেক ছাত্রলীগ নেতা আবুজার গিফারী।

সোমবার দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা লাঠিখেলায় উপজেলার বিভিন্ন গ্রামের ১০টি লাঠিয়াল বাহিনী অংশগ্রহণ করে।

Comments

comments