ঢাকাশুক্রবার , ২৫ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নিশ্চিহ্ন হবার পথে কাঠালিয়ার উত্তর আউরা চৌধুরী নামক খাল

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ২৫, ২০২০ ৫:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঝালকাঠির কাঠালিয়ার উত্তর আউরার চৌধুরী নামক খালের দুই পাশের্ব স্থানীয় প্রভাবশালীরা সুকৌশলে কাঁচা-পাকা বিভিন্ন স্থাপনা নির্মান করে আস্তে আস্তে পুরো খালটি দখল করে নিচ্ছে। অল্প সময়ের মধ্যে শত বছরের পুরানো এ খালটি দখল মুক্ত করতে না পারলে, নিশ্চিহৃ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

খালটি দখলমুক্ত করার জন্যে স্থানীয়রা গত ১৭ ডিসেম্বর ঝালকাঠি জেলা প্রশাসক, কাঠালিয়া উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) এর বরাবর ১৩০ জনের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ঘটনাস্থল পরিদর্শন করে খালটি দখলমুক্ত করার আশ্বাস দেন।

স্থানীয়রা জানিয়েছেন কাঠালিয়ার উত্তর আউরা গ্রামসহ পাঁচটি গ্রামের প্রায় বার হাজার মানুষের বেঁচে থাকার একমাত্র অবলম্বন এ খালটি। শত বছরের চৌধুরির এ খালটি উত্তর আউরাসহ আশেপাশের পাঁচটি গ্রামের কৃষি সেঁচের একমাত্র পানির উৎস। খালটি কাঠালিয়া থানা কমপ্লেক্স থেকে শুরু করে বিভিন্ন গ্রামে সংযোগ রয়েছে। উপজেলা সদরে অবস্থিত এ গুরুত্বপূর্ণ খাল দিয়ে স্থানীয় বাসিন্দারা প্রতিদিনের ব্যবহৃত পানি, নৌ পথে পন্য পরিবহনসহ যোগাযোগ ব্যবস্থা ও মৎস্য আহরন করে থাকেন। দীর্ঘদিন যাবৎ এই চৌধুরীর খালটির কোনো সংস্কার ও খনন কাজ না হওয়ার কারনে প্রায় ভরাট হওয়ার উপক্রম হয়েছে। এ পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দাদের জীবন-জীবিকা অচল হওয়ার পথে।

ঠিক এমন সময় মরার উপর খড়ার ঘা এর মতো স্থানীয় কতিপয় প্রভাবশালী মহল তাদের ব্যক্তি স্বার্থে ইচ্ছেমত পাইলিং দিয়ে মাটি ভরাট করে বিভিন্ন কাঁচা-পাকা স্থাপনা নির্মান ও বাগান তৈরি করে আসছেন।বর্তমানে খালটি প্রায় বিলীন হওয়ার পথে। বর্তমান জনবান্ধব সরকার সকল জলদ্বারা উম্মুক্ত করার লক্ষ্যে সারাদেশের খাল খনন ও দখল মুক্ত করার জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। ঠিক এমনই সময় কাঠালিয়া উপজেলার উত্তর আউরার চৌধুরীর খালটি ভরাট করে দখলের মহা উৎসব চলছে। স্থানীয় লোকজন প্রশাসনের কাছে খালটিকে দখলমুক্ত করে জলদ্বারা উম্মুক্ত করার দাবি জানিয়েছেন।

Comments

comments