ঢাকামঙ্গলবার , ৯ ফেব্রুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযোদ্ধা পিতার রাষ্ট্রীয় পদক প্রাপ্তির স্বীকৃতির দাবিতে পুত্রের অবহিতকরণ সভা

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ৯, ২০২১ ৬:০২ অপরাহ্ণ
Link Copied!

সেনাসদস্য হিসাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করে পাঁচটি স্মারক পদকে ভূষিত হলেও সাধারন মুক্তিযোদ্ধা হিসাবেই রয়ে গেছেন। কোন সামরিক খেতাব কিংবা বিশেষ খেতাব না পাওয়ায় আজ মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) নান্দাইল প্রেসক্লাবে এক অবহিতকরণ সভা করেছে ওই মুক্তিযোদ্ধার পরিবারের পক্ষে তাঁর কনিষ্ঠ ছেলে আল আমিন ভূঁইয়া রাহাত।

লিখিত বক্তব্য থেকে জানা যায়, ময়মনসিংহের নান্দাইল উপজেলার কুল ধুরুয়া গ্রামের মৃত আবিদ হোসেন ভূইয়ার পুত্র আব্দুল বারী ভূঁইয়া ম্যাট্রিকুলেশন পাশ করার পর তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন। মুক্তিযুদ্ধের চলাকালীন সময়ে ১১ নং সেক্টর থেকে সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন (গেজেট খন্ড-৫, ইএমই নং-১৫৫৬৬, আর্মি অর্ডার ০৩/২০০০অনুযায়ী ক্রমিক নং-১৭০৪০)। যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তিনি ৫ টি স্মারক পদক-রণ পদক, সমর পদক, মুক্তি তারকা পদক, জয় পদক ও সংবিধান পদক লাভ করেন। কিন্তু আব্দুল বারী ভূঁইয়া শুধুমাত্র একজন সাধারণ মুক্তিযোদ্ধা হিসাবেই তালিকাভূক্ত হয়েছেন। পাঁচটি সামরিক পদক লাভের পরও পিতার বীরত্ব সূচক এই পদকের বিপরীতে বিশেষ খেতাবের স্বীকৃতি না পাওয়ার কারণ অজ্ঞাত।

এক প্রশ্নের জবাবে আল আমিন ভূঁইয়া জানান, আব্বা যখন বেঁচে ছিলেন তখন ছোট ছিলাম, তাই তখন কোন পদক্ষেপ নিতে পারিনি। এ ব্যাপারে তিনি কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় আদালতের দ্বারস্ত হবেন বলেও জানান। আব্দুল বারী ভূঁইয়া ২০১৪ সালে বার্ধক্যজনিত কারণে মারা গেলে তাঁকে রাষ্ট্রিয় মর্যাদায় সমাহিত করা হয়।

এ বিষয়ে নান্দাইল মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার গাজী আব্দুস সালাম ভূঁইয়া (বীর প্রতীক) মোবাইল ফোনে জানান, ওই মুক্তিযোদ্ধা কেন পদকের স্বীকৃতি পেলেননা তার উত্তর যথাযথ কর্তৃপক্ষ দিতে পারবেন।

Comments

comments