ঢাকাসোমবার , ২৪ মে ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

সফলতার দুই বছরে ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’

প্রতিবেদক
Kolom 24
মে ২৪, ২০২১ ৭:১৫ অপরাহ্ণ
Link Copied!

২০১৯ সালে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’। যাত্রার শুরু থেকে স্বাস্থ্য ও পুষ্টি নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি। এখানে প্রতিটি কাজের সঙ্গে তরুণীদের যুক্ত করে সুষ্ঠু ম্যানেজমেন্ট মাধ্যমে আয়ের বিপ্লব ঘটানোই প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য। যার ফলে একজন সফল উদ্যোক্তা হিসেবেও সুুযোগ থাকে। ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’র দ্বিতীয় বর্ষ পদার্পনে কাজের আওতা আগের তুলনায় দ্বিগুণ পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন সংস্থাটির সিইও ফখরুন নাহার আন্না।

প্রতিষ্ঠানটি জানিয়েছেন, নিউট্রিপ্রেনার বাংলাদেশ দেশের সর্বপ্রথম প্রতিষ্ঠান। যারা খাদ্যগ্রহন জনিত রোগ নিয়ে কাজ করে।বর্তমানে নিউট্রিপ্রেনার বাংলাদেশে’র তিনজন ট্রেইনি, তিনজন মোডারেটর সহ ৭০ জন সদস্য রয়েছেন। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সক্রিয় গ্রুপ রয়েছে। যার সক্রিয় সদস্য এক হাজারও বেশি। যাদের সিংহভাগই মেয়ে। আর যার হাত ধরে এই প্রতিষ্ঠানের পথ চলা তিনি ময়মনসিংহের মেয়ে ফখরুন নাহার আন্না। তিনি খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করছেন।পাশাপাশি অভিনব পদ্ধতিতে পুষ্টি সেবাও দিচ্ছেন।

আজ (সোমবার) ২৪ মে ২০২১। দ্বিতীয় বছর পূর্তি উপলক্ষ্য বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। নিউট্রিপ্রেনার বাংলাদেশে’র সকল সদস্যদের সাথে জুম মিটিংয়ের মাধ্যমে ভার্চূয়ালি ভাবে উদযাপন করা হবে বলে জানা গেছে।

দ্বিতীয় বর্ষপূর্তির অনেক শুভেচ্ছা

‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর সাথে আমার পথচলা বেশিদিন না হলেও যেদিন থেকে এই প্লার্টফর্মের সাথে যুক্ত হয়েছি এক আলাদা একটা ভালোলাগা কাজ করেছে। প্রতিনিয়ত শিখেছি নতুন কিছু। অর্জন করেছি নানারকম অভিজ্ঞতা। পেয়েছি ছোট্ট একটা হাস্যোজ্জল ফ্যামিলি। এমন একটি প্ল্যাটফর্ম পেয়ে, সত্যিই আমি কৃতজ্ঞ। ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর সামনের পথচলা আরও সুন্দর হোক। শুভকামনা।

মাউসুফা আক্তার, অফিসিয়াল ভলেন্টিয়ার অফ নিউট্রিপ্রেনার বাংলাদেশ।

অনেক কিছু শেখার অভিজ্ঞতা হয়েছে

প্রথমেই ধন্যবাদ জানাই আমার প্রিয় একজন মানুষ আন্না আপুকে। কারণ আন্না আপুর জন্যই এইরকম একটা সুন্দর প্লাটফর্মের সাথে যুক্ত হতে পেরেছি। একেবারে প্রথম থেকেই ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর সাথে আমার পথ চলা। এই প্লাটফর্ম থেকে আমার অনেক কিছু শেখার অভিজ্ঞতা হয়েছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে Eating disorder এর সেমিনারে অংশগ্রহণ করার ফলে অনেক কিছু শেখার সুযোগ করে দিয়েছিলো এই ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’। বিশেষ করে ২০২০ এর করোনাকালীন সময়ে রমজান এবং কুরবানির প্রজেক্টে যখন কাজ করেছিলাম তখন অনেক কিছু শিখতে পেরেছি। এছাড়াও ২০২১ এর রমজানের প্রজেক্টেও কাজ করার সুযোগ হয়েছে। একজন খাদ্য ও পুষ্টি বিভাগের ছাত্রী হিসেবে এই কাজগুলো আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। আর সেসকল সম্ভব হয়েছে শুধুমাত্র ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর জন্য। দ্বিতীয় বর্ষ উপলক্ষে অনেক অনেক শুভকামনা রইলো ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর জন্য। শুভ হোক ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর সাথে আমাদের সকলের পথচলা।

উম্মে হাফসা ইভা
অফিসিয়াল ভলান্টিয়ার
নিউট্রিপ্রেনার বাংলাদেশ

‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এগিয়ে যাওয়ার প্রেরণা

দ্বিতীয় বর্ষপূর্তীর অনেক শুভেচ্ছা ও অভিনন্দন ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’। একজন অফিসিয়াল ভলেন্টিয়ার হিসেবে ৪ সেপ্টেম্বর ২০২০ সাল থেকে NPBD এর সাথে আমার পথচলা শুরু হয়। এরপর ২৫ নভেম্বর ২০২০ সালে একজন অফিসিয়াল মডারেটর হিসেবে জয়েন করি। সময়টা খুব বেশি না। কিন্তু প্রতিনিয়তই আমি কিছু না কিছু শিখছি। নিজেকে চিনতে শিখেছি।  নিউট্রিপ্রেনার বাংলাদেশের মাধ্যমে ছোট বড় অনেক কাজের সুযোগ পেয়েছি। অনেক অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি। ২৬ ফেব্রুয়ারি ২০২১ সালে Best Moderator হিসেবে আমাকে পুরস্কৃত করা হয়। এটা শুধু আমার জন্য একটি পুরস্কার ছিল না, জীবনে এগিয়ে যাওয়ার প্রেরণা ছিল। ২০২০ সবার জন্যই খুব ভালো ছিলনা। আমার জন্য হয়তো বেশিই খারাপ ছিল। সেই খারাপ পরিস্থিতিতে কিভাবে টিকে থাকতে হবে এটা আমি জেনেছি ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর মাধ্যমে। ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর হাত ধরে আমাদের সকলের পথচলা আরো দীর্ঘ ও শুভ হোক।

জ্যোতি সাহা
অফিসিয়াল মডারেটর
নিউট্রিপ্রেনার বাংলাদেশ

ভবিষ্যতে বড় পরিসরে কাজ করার প্রত্যাশা

শুভ জন্মদিন ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’।নিউট্রিপ্রেনার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ফখরুন নাহার আন্না আপু’র সাথে পরিচিত ২০১৯ সালে। যখন প্রথম বর্ষে ছিলাম। তখন থেকেই কাজ করতে আগ্রহ ছিল। এরপর ২০২০ এর ফেব্রুয়ারি মাসে ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ আয়োজিত Eating Disorder বিষয়ক সেমিনারে যাওয়ার সুযোগ হয়। সেখান থেকে অনেক কিছু জানতে ও শিখতে পারি যা একজন খাদ্য ও পুষ্টিবিজ্ঞানের শিক্ষার্থী হিসেবে জানা খুবই জরুরি। তবে ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এর সাথে কাজের সুযোগ হয় ২০২১ এর রমজান প্রোজেক্টে। এখানে এসে আপুদের এত সাপোর্ট আর ইতিবাচক মনোভাব সত্যিই অনেক অনুপ্রাণিত করেছে। এর কারণে নিজের জড়তা অনেকটাই কাটাতে পেরেছি। নিউট্রিপ্রেনার বাংলাদেশের দ্বিতীয় বর্ষ পূর্তিতে সবাইকে জানাই অনেক অনেক শুভেচ্ছা। ভবিষ্যতে আরো বড় পরিসরে কাজ করার মাধ্যমে ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ আরো অনেক দূর এগিয়ে যাবে এই কামনা করি।

সানিয়া নিশাত খান প্রাচী
অফিশিয়াল ভলেন্টিয়ার
কলেজ অব হোম ইকোনমিক্স

২০১৯ সালে বিডিওএসএন কতৃক আয়োজিত ইনোভেটিভ আইডিয়া কম্পিটিশনে নিউট্রিপ্রেনার বিডি প্রথম স্থান অধিকার করে। সেইফ ওয়াটার রিসার্চ ইনস্টিটিউটের সাথে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বেস্ট ইভেন্ট পার্টনার হিসেবেও অ্যাওয়ার্ড প্রাপ্ত হয়। পাশাপাশি ২০১৯ এর ৮ ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রতিষ্ঠানটির সিইও ফখরুন নাহার আন্না বেস্ট লিডারশিপ অ্যাওয়ার্ড এ ভূষিত হন।

‘নিউট্রিপ্রেনার বাংলাদেশের’ সিইও ফখরুন নাহার আন্না বলেন, ‘এই পেশায় কেবল ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট হিসেবেই গতানুগতিকভাবে সবাই কাজ করে আসছে। সেই জায়গা থেকে বের হয়ে ব্যক্তিগত প্রতিষ্ঠান তৈরি করে কাজ করে যাওয়া বড় চ্যালেঞ্জ।

করোনাকালীন সময়ে স্বাভাবিক জীবন থমকে গেলেও মানুষ ইমিউনিটি নিয়ে নতুন করে ভাবতে শিখেছে। বিশেষ করে করোনা মোকাবেলায় ভিটামিন সি সমৃদ্ধ পুষ্টিকর খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এই সুযোগকে কাজে লাগিয়ে করোনাকালীন সময়ে নিউট্রিপ্রেনার বাংলাদেশ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে মানুষের মাঝে বিনামূল্যে পুষ্টি সেবা দিয়েছে, মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছে।

আন্না এমন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেন, যেখানে খাদ্য ও পুষ্টি বিজ্ঞানে অধ্যয়নরত পুষ্টিবিদদের জন্য বৃহৎ কর্মক্ষেত্র তৈরি হবে। পাশাপাশি নারী উদ্যোক্তারাও প্রচুর কাজের সুযোগ পাবে। আর আমরা পাব খাদ্য ও পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ এক বাংলাদেশ।’

Comments

comments