কিশোরগঞ্জ প্রাণি সম্পদ হোতাদের মায়া নেই প্রাণিদের প্রতি

4 days ago
4:28 pm
491
দেশজুড়ে ঢাকা কিশোরগঞ্জ প্রাণি সম্পদ হোতাদের মায়া নেই প্রাণিদের প্রতি

কিশোরগঞ্জ প্রাণি সম্পদ হোতাদেরই মায়া নেই প্রাণিদের প্রতি। অনেক ধরণের প্রাণিকে রাখা হয়েছিল বন্দি করে। জেনেও কি জানে না তারা। নাকি অসচেতনতা। সম্প্রতি কটিয়াদীতে প্রাণি সম্পদ মেলায় দেখা যায় বন্যপ্রাণি প্রদর্শনের মাধ্যমে সাপের খেলা দেখানো হয়েছে। যেখানে বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এর ব্যত্যয় ঘটেছে। পাশাপাশি একটি ঘোড়াকে রাখা হয়েছে এমনভাবে যেন স্ট্যাচু প্রদর্শনী। মনে হচ্ছে সে একটি জড় বস্তু। অথচ প্রাণি কল্যাণ আইন ২০১৯ এর নৈতিক দিকগুলো তুলে ধরা যেত বলে মনে করছে পিপলস ফর এনিমেল ওয়েলফেয়ার প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান রাকিবুল হক এমিল।

সূত্র জানায়, সম্প্রতি কিশোরগঞ্জের কটিয়াদীতে প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়। যেখানে বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ পুরোপুরি মানা হয়নি। এমনকি সাপের খেলা দেখানো হয়েছে এ বিষয়টি খোদ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা নিজেই জানেন না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে লক্ষ্য করা যায় অনেকে বলছেন, এ যদি হয় প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা তাহলে এর চেয়ে লজ্জাকর বিষয় কিছু নেই। কি অদ্ভুত। প্রাণি সম্পদ হোতাদেরই প্রাণির প্রতি মায়া নেই। খুব কষ্টকর। বোবা অবলা প্রাণিদের বেধে রেখেছে আবার সাপের খেলা দেখাচ্ছে।

এ ব্যাপারে জেলার প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ নজরুল ইসলামকে মোবাইল ফোনে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি এ বিষয়ে অবগত নই। খোঁজখবর নিয়ে দেখছি।