ঢাকাসোমবার , ১৬ আগস্ট ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নানা সমস্যায় জর্জরিত কিশোরগঞ্জ পৌরসভা, সমাধানের আশ্বাস মেয়রের

প্রতিবেদক
Kolom 24
আগস্ট ১৬, ২০২১ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

নদীর জায়গা দখল, অপরিকল্পিত নগরায়ণ ও বাড়িঘর নির্মাণ, আলোহীন ল্যাম্পপোস্ট, সংস্কারবিহীন খানাখন্দে ভরা রাস্তাঘাট, মাদকদ্রব্যের বিস্তার, আবাসিক এলাকায় ছোটখাটো মার্কেট, জলাবদ্ধতা, ময়লা-আবর্জনা ও বিষাক্ত তরল বজের্যর প্রভাব, মানহীন ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার, যত্রতত্র কাঁচাবাজার, যানজট, শব্দদূষণ, প্রয়োজনীয় ড্রেন ও ডাস্টবিনের অভাব, শিশুপার্ক ও খেলার মাঠের অভাব, বখাটেদের উৎপাত, গাড়ি পার্কিংয়ের অভাব, শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিকাশে মঞ্চের অভাব এবং মশা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় উদ্যোগের অভাবসহ নানা সমস্যায় ভুগছে কিশোরগঞ্জ পৌরবাসী। দৃশ্যমান এ সমস্যাগুলো সমাধানে তৎপর বলে জানিয়েছেন পৌর মেয়র।

দেশের প্রাচীন পৌরসভার মধ্যে কিশোরগঞ্জ পৌরসভা একটি। ১৮৬৯ সনে ১লা এপ্রিল প্রতিষ্ঠিত হওয়া পৌরসভাটিতে এখনও উন্নয়নের ছোঁয়া লাগেনিই বললেই চলে। ‘ক’ শ্রেণির পৌরসভা হিসেবে পৌরবাসী যে সুযোগ-সুবিধা পাওয়ার কথা, এখানে তা নেই বললে চলে। অথচ গুরুত্বপূর্ণ এ পৌরসভা নানা সমস্যায় জর্জর দীর্ঘদিন ধরে। বর্তমানে ৩ লাখের অধিক বসবাসরত নাগরিকের চাপে কিছুটা ভারাক্রান্ত। তবে এখানকার নাগরিক নন এমন লোকের সংখ্যাও লাখ ছাড়িয়ে যাবে বলে ধারণা পৌর কর্তৃপক্ষের। সেসব বাড়তি জনগোষ্ঠীর দৈনন্দিন প্রয়োজনীয়তার নানা চাপও সামলাতে হয় এ পৌরসভাকে।

পৌর এলাকার নরসুন্দা নদীটি একসময় ছিল বেশ খরস্রোতা। অনেকে এ নদীতে নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। অনেকে নানা প্রজাতির মাছ শিকার করতেন। সেসব আজ অতীত। নদীটি এখন বাসাবাড়ির নির্গত দুর্গন্ধযুক্ত বিষাক্ত তরল বর্জ্যের এক ভাগাড়ে পরিণত হয়েছে। নদীর পানির সঙ্গে দোকানপাটের অপরিশোধিত তরল বজর্য ও মলমূত্র মিশে দুর্গন্ধযুক্ত অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি হয়েছে। নদীটির পানির যে অবস্থা এবং কচুরিপানাতে ভরপুর তাতে সেখানে জলজ কোনো প্রাণীর বেঁচে থাকা দুষ্কর। এ নদীর বিষাক্ত পানি গিয়ে মিশছে ব্রক্ষ্মপুত্রে। আবার নদীর জায়গা দখল করে নেয় আশপাশের দখলদাররা। সম্প্রতি কিশোরগঞ্জের নরসুন্দা নদী পুর্নবাসন প্রকল্পের ঠিকাদারদের জন্য নির্মিত পরিত্যক্ত অফিসটি কিশোরগঞ্জ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন নামে একটি সাংবাদিক সংগঠন দখল করে নিয়েছে। এতে করে সচেতন মহলের অভিমত হাইকোর্টের নির্দেশ অমান্য করে নদীর জায়গা দখল করার মতো অবৈধ কাজ হয় কিভাবে?

পৌরবাসী জানায়, নাগরিকদের বাসাবাড়িতে পানি সরবরাহের ব্যবস্থাও প্রায়ই অচল থাকে। অনেক বাড়িতে মোটর বা সাবমার্সিবল পাম্পের সাহায্যে পানি তোলা হয়। একইভাবে আবাসিক হোটেল, গেস্ট হাউস, রেস্ট হাউস ও খাবার হোটেলে প্রতিদিন লাখ লিটার পানি ব্যবহার করা হচ্ছে মাটির গভীর থেকে। ফলে মাটিতে পানির স্তর দিন দিন নিচে নেমে গিয়ে পরিবেশের ক্ষতি করছে। আবার শহরের সরকারি দীঘিগুলোর বেশিরভাগই আছে বেহাল অবস্থায়।

পৌরসভার মেয়র মোঃ পারভেজ মিয়া জানান, নরসুন্দা প্রকল্পটি অভিভাবকহীন অবস্থায় আছে। এটি আমাকে বুঝিয়ে দেয়া হয়নি। পরিকল্পিত নগরায়ণ করার কাজ চলছে। মাস্টার ড্রেনের পরিকল্পনা আছে। বরাদ্দ পেলে জলাবদ্ধতার সমস্যা থাকবে না। সড়কবাতির সমস্যা নেই। পানির স্তরের বিষয়টি প্রাকৃতিক।

পৌর মেয়র বলেন, খেলার মাঠের শূণ্যতা রয়েছে। পৌরসভার ভিতরে খেলার মাঠ বাড়ানোর সুযোগ নেই। সংস্কারবিহীন খানাখন্দে ভরা রাস্তাঘাটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন এগুলো রুটিন ওয়ার্ক।

Comments

comments