‘মন্ত্রীর নির্দেশে বাহ্যিক সুন্দর্য্যের সংস্কার কাজ শুরু’

2 weeks ago
3:48 pm
69
দেশজুড়ে ঢাকা ‘মন্ত্রীর নির্দেশে বাহ্যিক সুন্দর্য্যের সংস্কার কাজ শুরু’

বিশ্ববরেণ্য অস্কার বিজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক জরাজীর্ণ বাড়িটি সংস্কার কার্যক্রম শুরু করেছে প্রত্নতত্ত্ব অধিদফতর। অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর কটিয়াদীবাসীর জোরালো দাবি বাস্তবায়নের মুখ দেখলো। এর আগে ২৯ ডিসেম্বর সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়িটি পরিদর্শনে আসেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। পরে মন্ত্রীর নির্দেশেই সোমবার সংস্কারের কাজ শুরু করে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

জানা গেছে, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি শিশু সাহিত্যিক ও জমিদার সুকুমার রায়ের পরিত্যক্ত বাড়ি ও জালালপুর ইউনিয়নে ব্রিটিশ বেনিয়াদের অত্যাচারের সাক্ষী নীল কুঠির স্থাপনা রক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে নির্দেশ দেন। এরই প্রেক্ষিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তর সংস্কার কাজ শুরু করে।

সূত্র জানায়, ‘সংস্কৃতি প্রতিমন্ত্রীর নির্দেশে ঐতিহাসিক এ বাড়িটির সংস্কার কাজ শুরু হয়। সংস্কারের প্রথম দিকে ভবনের ওপরের অংশ নির্মাণ। ভবনটির উত্তর ও পূর্ব পাশে গাছপালা এবং জঙ্গল পরিষ্কার করে রাসায়ানিক দ্রব্য ব্যবহার। জরাজীর্ণ বাড়িটি বর্তমান ডিজাইন ঠিক রেখে সংস্কার করা হবে। পাশাপাশি পরিত্যক্ত এ ভবনটি প্রাথমিকভাবে পরিষ্কার করে সংস্কারের জন্য একটি প্রাক্কলন তৈরির কথা জানিয়েছে সংশ্লিষ্টরা।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী প্রত্নতাত্ত্বিক রসায়নবিদ আবুল হোসেন। তিনি গণমাধ্যমকে জানান, ‘সংস্কৃতি প্রতিমন্ত্রীর নির্দেশে ঐতিহাসিক এ বাড়িটির সংস্কারের কাজ শুরু করা হয়েছে।’

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. জাকারিয়া। তিনি জানান, ‘পরিত্যক্ত এ ভবনটি সংস্কারের জন্য একটি প্রাক্কলন তৈরি করেছি। প্রস্তাবনাটি অনুমোদন ও অর্থ বরাদ্দ হলেই বাড়িটির বর্তমান ডিজাইন ঠিক রেখে সংস্কার করা হবে।’