ঢাকারবিবার , ২৮ জুন ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক নীট কারখানার শ্রমিকদের অবস্থান

প্রতিবেদক
Kolom 24
জুন ২৮, ২০২০ ৮:৪১ অপরাহ্ণ
Link Copied!

বন্ধ কারখানা খুলে দেওয়াসহ তিন মাসের বকেয়া বেতনের দাবিতে সাভারের আশুলিয়ায় অবস্থান কর্মসূচি পালন করেছেন একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা।

রোববার সকালে আশুলিয়ার জামগড়া এলাকার সমীর প্লাজার সামনে অবস্থান করে বিক্ষোভ করেন ‘পোশাক নিট ওয়্যার লিমিটেড’ কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, গত মার্চ মাস থেকে বেতন না দিয়েই কারখানা বন্ধ ঘোষণা করেন কর্তৃপক্ষ। সেইসঙ্গে শ্রমিকদের জানিয়ে দেওয়া হয় যাদের চাকরির বয়স এক বছর সেই শ্রমিকদের বেতন দেওয়া হবে। এই ঘোষণার পর আবার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘেষণা করা হয়। এরপর থেকে কারখানা কর্তৃপক্ষের কোনো খবর নেই। গত মার্চ মাসে ৩০ জন শ্রমিককে বেতন দিয়ে এপ্রিল মাস থেকে আর কাউকে বেতন দেননি কারখানা কর্তৃপক্ষ। তাই তিন মাসের বেতনের দাবিতে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

কারখানার শ্রমিক শাহানা, মমতাজরা বলেন, আমাদের গত মার্চ মাস থেকে কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে কারখানা বন্ধ ঘোষণা করে। আমরা বেতন না পেয়ে মানবেতর জীবন যাবন করছি। বাড়ি ভাড়ার জন্য বাসাওয়ালারা খারাপ আচরণ করছেন। দোকানদাররা আর বাকি দিচ্ছে না। আমাদের ঘরে খাওয়ার কিছু নাই। আমাদের বেতন দিলে আমরা সবার পাওনা টাকা পরিশোধ করে বাড়ি যেতে চাই। তাদের দাবী আদায়ে সম্পূর্ণ ভাবে সার্বিক সহযোগিতা করছে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ নামের শ্রমিক সংগঠন।

এ বিষয়ে পোশাক নিটওয়্যার লিমিটেডের সহকারী অ্যাডমিন অফিসার আলমগীর কবির বলেন, আমরা সরকারি নিয়ম মেনেই কারখানা বন্ধ করেছি। লে-অফপ্রাপ্ত শ্রমিকদের বিকাশের মাধ্যমে টাকা পাঠানো হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারখানা খুলবে না সেটাও জানিয়ে দেওয়া হয়েছে।

এব্যাপারে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন জানান, অন্যায়ভাবে শ্রমিকদের সাথে প্রতারণা করে কারখানা বন্ধ করে কারখানা কর্তৃপক্ষ। এই করোনা মহামারিতে এটা অমানবিকতার পরিচয়। অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করেন।

তিনি আরও বলেন, আন্দোলনের একপর্যায়ে শিল্প পুলিশ মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করে। এবং শিল্প পুলিশ সিদ্ধান্ত দেয় গতকাল বিষয়টি সমাধান করা হবে। এমন আশ্বাসে শ্রমিকরা আন্দোলন স্থগিত করেছে।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের যুব কমিটির সভাপতি শেখ হাসান আলী, সাভার আশুলিয়া কমিটির যুগ্ম সাধারন সম্পাদক, শ্রমিক নেতা মাহবুব আলম বাচ্ছু, জি এম আকাশ, শেখ আল মামুন বিপ্লব, রাজু আহম্মেদ, বাকের, অরবিন্দু ব্যাপারী বিন্দুসহ প্রায় শতাধিক শ্রমিক।

Comments

comments