বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণের ধারায় ব্যতিক্রমী সংযোজন ‘ন ডরাই’

1 month ago
8:13 pm
8
বিনোদন ঢালিউড বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণের ধারায় ব্যতিক্রমী সংযোজন ‘ন ডরাই’

বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণের ধারায় ব্যতিক্রমী সংযোজন ‘ন ডরাই’। যে ছবিতে তুলে ধরা হয়েছে, সমাজ ও পরিবারের ভয়কে জয় করে সার্ফার হিসেবে এক মেয়ের প্রতিষ্ঠা পাওয়ার গল্প। জিতে নিয়েছে সেরা চলচ্চিত্র এবং সেরা পরিচালক ও অভিনেত্রীর পুরস্কার। আর, ভিন্নধর্মী চলচ্চিত্রটি নির্মাণের উদ্যোগ নিয়ে সবার নজড় কেড়েছেন প্রযোজক মাহবুবুর রহমান রুহেল। জানালেন, জীবনঘনিষ্ঠ চলচ্চিত্র নির্মাণ ও দর্শককে আবারো প্রেক্ষাগৃহে ফেরানোর আকাঙ্খা থেকেই ‘ন ডরাই’ প্রযোজনা করেছেন তিনি।

ভয়কে জয় করা এক মেয়ের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘ন ডরাই’। গল্পের পটভূমি সমুদ্রের উত্তাল জলরাশি, সার্ফিং আর ভয়ডরহীন এক জলকন্যা নাসিমা। সব বাঁধা পেরিয়ে যার স্বপ্ন ছুটেছে সার্ফিং এর গতিতেই। জীবনের যে চিত্রনাট্যে এই সমুদ্রকন্যাকে দমাতে পারেনি সমাজ কিংবা পরিবারের রক্তচক্ষু।

সেই নাসিমারই গল্প ‘ন ডরাই’ নির্মাণ করেছেন পরিচালক তানিম রহমান অংশু। বড় পর্দায় এটি তার দ্বিতীয় কাজ। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল ও শরীফুল রাজ। পরিচালক জানান, দর্শক প্রিয়তা পাবেন এমন চিন্তা মাথায় রেখে ছবি নির্মাণ করেন নি, গল্প নির্ভর ছবি বানানোর চেষ্টা করেছেন।

চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত হয়েছে স্টার সিনেপ্লেক্স ফিল্ম প্রযোজিত প্রথম চলচ্চিত্র ‘ন ডরাই’। এই ছবির মাধ্যমেই প্রদর্শক থেকে প্রযোজকের খাতায় নাম লেখালেন স্টার সিনেপ্লেক্সের কর্ণধার মাহবুবুর রহমান রুহেল। জানান, চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নেয়ার পাশাপাশি দেশের পর্যটন সম্ভাবনা বাড়ানোর তাগিদ থেকেই ‘সার্ফিং’ নিয়ে এমন চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ।

‘ন ডড়াই’ জিতে নিয়েছে ২০১৯ সালের সেরা সিনেমার জাতীয় পুরস্কার। একই সাথে জিতে নিয়েছে সেরা পরিচালক ও সেরা অভিনেত্রীর পুরস্কারও। চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক বললেন, দেশিয় চলচ্চিত্রকে এগিয়ে নিতে প্রয়োজন শক্তিশালী অবকাঠামো। দেশজুড়ে আধুনিক প্রেক্ষাগৃহ নির্মাণের দাবিও জানান তারা।

‘ন ডড়াই’ এর ধারাবাহিকতায় আগামীতে ভালো চলচ্চিত্র উপহার দেয়ার প্রতিশ্র“তি দিলেন স্টার সিনেপ্লেক্স ফিল্ম এর কর্ণধার মাহবুবুর রহমান রুহেল।