ঢাকাবুধবার , ৩ মার্চ ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

‘একটি গন্ধমের লাগিয়া আল্লাহ বানাইছে দুনিয়া’

প্রতিবেদক
Kolom 24
মার্চ ৩, ২০২১ ৯:১৩ অপরাহ্ণ
Link Copied!

সদ্যপ্রয়াত সংগীতশিল্পী জানে আলম এবং আরেক কিংবদন্তি শিল্পী ফকির আলমগীর ছিলেন খুবই ঘনিষ্ঠ।

জানে আলমের স্মরণে ফকির আলমগীর যে স্ট্যাটাস দিয়েছেন তা নিচে হুবহু তুলে ধরা হলো…

‘একটি গন্ধমের লাগিয়া আল্লাহ বানাইছে দুনিয়া’ খ্যাত গানের পপ শিল্পী জানে আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। এদেশে মাইজভান্ডারী গানসহ শাহ আব্দুল করিম এবং অন্যান্য লোকগানের শিল্পীদের গান সংগ্রহ করে তিনি পরিবেশন করে খ্যাতি অর্জন করেছিলেন। তার লেখা এবং সুর করা গান অনেক জনপ্রিয় শিল্পী পরিবেশন করেছেন। দোয়েল প্রোডাকশনের ব্যানারে অনেক শিল্পীর অ্যালবাম প্রকাশ করে তিনি অডিও প্রকাশনা জগতে অবদান রেখেছিলেন। এছাড়া আমাদের পরবর্তী প্রজন্মের কাছে একজন পপ শিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন।

কিছুদিন আগে তিনি তার সহধর্মিনীকে হারিয়েছেন। আর আজ ভক্ত-শ্রোতাদের কাঁদিয়ে নিজেই পরপারে পাড়ি জমালেন। খ্যাতিমান গীতিকার হাসান মতিউর রহমান তার ঘনিষ্ঠ বন্ধু। দুজনে মিলেই লোকসঙ্গীতের বলয়ে একটি গোষ্ঠী গড়ে তুলেছিলেন যে কথা এখানে স্মরণ করা যেতে পারে। ফোক সম্রাজ্ঞী মমতাজের ঘনিষ্ঠ জানে আলম ছিল তারই মতো মানিকগঞ্জের সন্তান…। স্বাধীনতা উত্তর বাংলাদেশে আমরা যারা বাংলাদেশের পপ সঙ্গীতের সূচনা করেছিলাম, যার ধারাবাহিকতায় আজকের ব্যান্ড সংগীত। সেক্ষেত্রেও পরবর্তী পর্যায়ে তিনি সংগীত সংগ্রহ করে পরিবেশন করে অবদান রেখেছিলেন।

মঞ্চে জমিয়ে সংগীত পরিবেশন করতে পারতেন। তার ব্যবহারও ছিল অমায়িক। ছোটদের আদর করত বড়দের শ্রদ্ধা করত। অনেক যন্ত্র শিল্পীদের মধ্যে তিনি জনপ্রিয় ছিলেন। সম্প্রতি আমেরিকা সফরের মধ্য দিয়ে উত্তর আমেরিকায় ভক্ত-শ্রোতা গড়ে তুলেছিলেন…। তার পরিবেশনার মধ্যে অগ্রজদের অনুকরণ অনুসরণের ছাপ লক্ষ্য করা যায়। আজম খান, ফেরদৌস ওয়াহিদ, ফিরোজ সাঁই, পিলু মমতাজ প্রমুখদের অনুসরণ করে তিনি বহুবছর দাপটের সঙ্গে সারাদেশে অনুষ্ঠান করেছেন।

মাইজভান্ডারীসহ লোকগান তিনি জমিয়ে পরিবেশন করতেন। অনেক অনুষ্ঠান তিনি অ্যারেঞ্জ করতেন। সেই কারণেই তার বিদায় বেলায় অনেক শিল্পী ও কলাকুশলী একটু হলেও চোখের জল ফেলবে।… কারণ তিনি অনেক শিল্পীকে সহযোগিতা করতেন। আমার এবং আমার পরিবারের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। আমার পারিবারিক সমস্ত অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করতেন। সদালাপী জানে আলম ভক্ত-শ্রোতা হৃদয়ে অনেকদিন বেঁচে থাকবেন তার সুন্দর ব্যবহারের জন্য। আল্লাহ তাকে বেহেশত নসিব করুক।

Comments

comments