সম্মাননা পেলেন তমাল

2 weeks ago
7:46 pm
5
বিনোদন ঢালিউড সম্মাননা পেলেন তমাল

তারুণ্যের অন্য নাম হলো অফুরন্ত প্রাণশক্তি ও সৃষ্টির উন্মাদনা। তারুণ্য হলো উদ্দীপনা, অদম্য শক্তি, অপ্রতিরোধ্য ঝড়, দৃপ্ত শপথ, দুর্জেয় ঘাঁটি আর বাঁধভাঙা উচ্ছ্বাস। তারুণ্যকে স্বাগত জানিয়ে বিজয়ের পঞ্চাশে মঞ্চের পঞ্চাশ তরুণ নাট্যকর্মীকে সম্মাননা জানিয়েছে এথিক নাট্যদল। তরুণ সহকর্মীদের সঙ্গে এই সম্মাননা গ্রহণ করেছেন নাট্যধারার গাজী রহিসুল ইসলাম তমাল।

গাজী রহিসুল ইসলাম তমাল- নাট্যকর্মী এবং নাট্যামোদীদের কাছে কখনও তুখোড় অভিনেতা আবার কখনও ব্যস্ত সংগঠক। নাট্যধারার সঙ্গে পথচলার যুগ পেরিয়ে গেছে। মঞ্চনাটক ‘চার্লি’, ‘আয়না বিবির পালা’, ‘এবং অশ্বমেধ যজ্ঞ’, ‘গররাজি কবিরাজ’, ‘রথের রশি’সহ অনেকগুলো পথনাটকে তমাল তার সহজাত প্রতিভার স্বাক্ষর রেখেছে।

উল্লেখযোগ্য পথনাটক হলো, ‘দড়ি’, ‘আবারো বাংলাদেশ’, ‘ছি বুড়ি নাইয়া’, ‘পোস্টার’, ‘কইতর’, ‘খবিশনামা’,। চার্লির দ্বিধাগ্রস্ত উকিল কিংবা আয়নার একনিষ্ঠ প্রেমিক জামালের ভূমিকা দর্শকের কাছে তমালকে নিয়ে গেছে অন্যমাত্রায়। ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো থিয়েটার কর্মী তমাল। প্রাপ্তির ঘরে দর্শকপ্রিয়তাটুকুই উপভোগ করেন নিবেদিত নাট্যকর্মী তমাল। নাট্যধারার কার্যনির্বাহী পরিষদের সদস্য হিসেবেও তমাল নির্ভরযোগ্য।

এথিক থিয়েটারের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে ৪ জানুয়ারি বিকাল ৫টায় সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে এ উপলক্ষে এক অনুষ্ঠানে বিশিষ্ট নাট্যজন আতাউর রহমান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, বিশিষ্ট নাট্যজন লাকী ইনামসহ দেশের নাট্যাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ঢাকা মহানগরীর ৫০টি নাট্য সংগঠনের ৫০ জন নাট্যকর্মীকে সম্মাননা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে এথিক-এর নতুন নাটক রেজানুর রহমানের আয়নাঘর মঞ্চস্থ হয়েছে।