ঢাকাবৃহস্পতিবার , ১০ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

করোনার ভয়াবহতা খাটো করে দেখানোর চেষ্টার কথা স্বীকার ট্রাম্পের

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১০, ২০২০ ১০:০১ অপরাহ্ণ
Link Copied!



মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকার করেছেন, করোনা ভাইরাসের ভয়াবহতা খাটো করে দেখানোর চেষ্টা করেছেন তিনি। অভিজ্ঞ ও প্রবীণ মার্কিন সাংবাদিক বব উডওয়ার্ডকে দেয়া এক অডিও সাক্ষাৎকারে ট্রাম্প এ কথা বলেন। বুধবার অডিও রেকডিংটি প্রকাশ করা হয়।

মহামারি শুরুর দিকে ১৯ মার্চ ট্রাম্প ওই সাক্ষাতকারে বলেন, আমি সবসময়ই এটিকে গুরুত্বহীন করার চেষ্টা করেছি। উডওয়ার্ডের সাথে কথোপকথনকালে ট্রাম্প আরও বলেন, আমি এখনও করোনার ভয়াবহতা খাটো করার চেষ্টা করছি। কারণ আমি আতঙ্ক সৃষ্টি করতে চাই না।

আগামী ১৫ সেপ্টেম্বর প্রকাশ হতে যাওয়া ‘রেইজ’ নামক গ্রন্থের পর্যালোচনা সূত্রে রেকর্ডকৃত কথোপকথনটি সিএনএন প্রকাশ করে। উডওয়ার্ডের সাথে গত ৭ ফেব্রুয়ারি অপর এক সাক্ষাতকারে ট্রাম্প বলেছিলেন, ভাইরাস বাতাসে মিলি’য়ে যাবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র আট সপ্তাহ বাকী। এই সাক্ষাতকার ট্রাম্পের ওপর নতুন চাপ তৈরি করবে বলে বিশ্লেষক’রা মনে করছেন। এদিকে সবকটি জনমত জরিপে ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন থেকে পিছিয়ে রয়েছেন। অধিকাংশ ভোটার মনে করছেন, ট্রাম্প করোনা মোকাবেলায় ব্যর্থ হয়েছেন।



হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বইটির নিন্দা করে বলেন, এটি আরেকটি গুরুতর রাজনৈতিক কাজ। তিনি আরও বলেন, করোনাকে খাটো করে দেখিয়েছে’ন কারণ তিনি চাননি লোকজন ভয় পাক।

এদিকে ‘রেইজ’ নামক বইটি ডেমোক্রেটদের হাতে নতুন অস্ত্র তুলে দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ উডওয়ার্ডের সাথে সাক্ষাৎকার কালে ট্রাম্প স্পষ্ট করে বলেছেন, তিনি শুরুতেই বুঝতে পেরেছিলেন সাধারণ ফ্লু’র চেয়ে করোনা অনেক বেশি ভয়াবহ হবে। কিন্তু চলতি বছরের শুরুতে ট্রাম্প বারবার জনগণের উদ্দেশ্যে বলেছেন, ভাইরাসটি খুব একটা ভয়ঙ্কর হবে না। এটি নিজে নিজেই চলে যাবে।

এ প্রসঙ্গে জো বাইডেন মিশিগানে প্রচারণাকালে বলেছেন, ট্রাম্প জানতেন করোনা কতোটুকু ভয়াবহ হবে। অথচ তিনি আমেরিকানদের মিথ্যে বলেছেন। তিনি জেনে বুঝে ইচ্ছেকৃতভাবে মিথ্যে বলেছে’ন। বাইডেন তাকে অপরাধী হিসেবে বর্ণনা করেন।



Comments

comments