ঢাকারবিবার , ১৩ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ভারতে পর এবার ভুটানের ভূখণ্ডে নজর দিল চীন

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৩, ২০২০ ৯:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ভারতের লাদাখ ও দক্ষিণ চীন সাগরের পর পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এবার ভুটানের ভূখণ্ডের দিকে নজর দিয়েছে। আসন্ন ২৫ তম সীমান্ত আলোচনায় চীনের অনুকূল শর্তে ভুটানের পশ্চিমের রাজ্যের অংশ দাবি নিয়ে আলোচনা হতে পারে। বিষয়টি নিয়ে অবগতদের উদ্ধৃতি দিয়ে রোববার এ খবর জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বলা হচ্ছে, যদিও থিম্পু চীনা সামরিক বাহিনীর হুমকি সম্পর্কে সবোর্চ্চ পর্যায়ে সংবেদনশীল অবস্থায় রয়েছে। আসন্ন আলোচনায় বেইজিং সম্ভবত রাজ্যের পশ্চিম অংশ দাবি করবে।

শিলিগুড়ি করিডোরের পাশেই ভুটানের অবস্থান। এটি ভারতের কেন্দ্রীয় জাতীয় নিরাপত্তার কেন্দ্রবিন্দু। ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ভুটানের যে কোনো আঞ্চলিক সমঝোতা এই অঞ্চলে ভারতীয় সুরক্ষার ওপর বিরূপ প্রভাব ফেলবে।

নাম না প্রকাশ করার শর্তে ভারতীয় কূটনৈতিক ও নিরাপত্তা সূত্র জানিয়েছে, ২০১৭ সালে ডোকালাম মালভূতিতে ৭৩ দিন চীনা সামরিক বাহিনীর অবস্থানের সময় ভারতকে ভুটান সাহায্য করেছিল।

ভুটানের পশ্চিম সেক্টরে ৩১৮ স্কায়ার কিলোমিটার ও মধ্য সেক্টরে ৪৯৫ স্কয়ার কিলোমিটার চীনা ভূখণ্ড দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, শান্তিপূর্ণ সহাবস্থানের আওতায় চীন তার সম্প্রসারণবাদী নীতি অব্যাহত রেখেছে। সামরিক বাহিনীর মাধ্যমে আগ্রাসী টহল ও প্রবেশ অস্বীকার করে রাস্তাঘাট, সামরিক অবকাঠামো নির্মাণ ও সংস্কার চালিয়ে যাচ্ছে। অপেক্ষাকৃত ছোট রয়্যাল ভুটান আর্মিকে অব্যাহত ভয় দেখিয়ে যাচ্ছে চীনা বাহিনী।

Comments

comments