ঢাকাসোমবার , ২১ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ভয়ংকর দুর্ভিক্ষ  আসছে পৃথিবীতে, খাদ্য সংকট হবে দেশে দেশে

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ২১, ২০২০ ৮:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

পৃথিবী ভয়ংকর এক দুর্ভিক্ষের সম্মুখিণ হতে চলেছে বলে জানিয়েছে জাতিসংঘ। দেশে দেশে চরম খাদ্য সংকটে ক্ষুধায় মারা যাবে কোটি কোটি মানুষ। ভয়ানক এ পরিস্থিতি মোকাবেলায় এখন থেকেই বিশ্বের বড় ধনকুবেরদের কাছে হাত পাতছে সংস্থাটি।

গত শুক্রবার জাতিসংঘের খাদ্য সংস্থার (ডব্লিওএফও) প্রধান এজ আবেগঘন বক্তব্যে এই তথ্য জানান। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, অবিলম্বে সাহায্যের হাত না বাড়ালে অন্তত ৩ কোটি মানুষের মৃত্যু হবে সে না খেতে পেয়ে। বিশেষ করে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে প্রকট আকার ধারণ করবে এ দুর্ভিক্ষ।

‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’ (ডব্লিউএফও)-এর পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের ২৭ কোটি মানুষ খাদ্য সংকটের মুখে পড়তে চলছেন। এভাবে চললে এই বছরের শেষেই ১৩ কোটি ৮০ লাখ মানুষ খাদ্যাভাবের কবলে পড়বেন। এই পরিস্থিতিতে জাতিসংঘের খাদ্য বিভাগের প্রধান ডেভিড বিসলি আজ ধনকুবেরদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন।

তার মতে, ‘দুবেলা দুমুঠো খাবারের অভাবে মৃত্যুমুখে দাঁড়িয়ে থাকা ওই ৩ কোটি মানুষকে বাঁচাতে বছরে অন্তত ৪৯০ কোটি ডলার সাহায্য প্রয়োজন।’

গত জুনে ‘ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ’-এর রিপোর্টে লেখা হয়েছে, অতিমারী পরিস্থিতি শুরু হওয়ার পরে মার্কিন কোটিপতিদের মোট ধনসম্পদ অন্তত ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে (৫০ হাজার কোটি ডলার)। আমাজন-মালিক জেফ বেজোসের কথাই ধরা যাক। রিপোর্ট বলছে, ১৮ মার্চ আমেরিকায় লকডাউন শুরু হওয়ার ১১ সপ্তাহের মধ্যে বেজোসের ৩৬২০ কোটি ডলার ধনসম্পদ বৃদ্ধি পায়।

ফেসবুক-স্রষ্টা মার্ক জুকারবার্গেরও সম্পত্তি বেড়েছে ৩০১০ কোটি ডলার। টেসলার সিইও এলন মাস্কের ১৪১০ কোটি ডলারের সম্পদ বৃদ্ধি হয়েছে।

Comments

comments