ঢাকাসোমবার , ২৬ অক্টোবর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

পণ্য বয়কট বন্ধে আরব দেশগুলোর প্রতি ফ্রান্সের আহ্বান

প্রতিবেদক
Kolom 24
অক্টোবর ২৬, ২০২০ ৮:৩৮ অপরাহ্ণ
Link Copied!

মহানবী হযরত মুহাম্মদ (স:) কে নিয়ে কার্টুন প্রকাশ ও ও দেশটি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে মধ্যপ্রাচ্যের অনেক দেশেই ফ্রান্সের পণ্য বয়কট শুরু হয়েছে। এর প্রেক্ষিতে এক বিবৃতিতে পণ্য বয়কট বন্ধে আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতি বলা হয়, ‘আরব দেশগুলোর পণ্য বয়কটের ডাক ভিত্তিহীন। অবিলম্বে এসব বন্ধ করা উচিত। এটি আমাদের দেশের বিরুদ্ধে এটি একটি আক্রমন, যা সংখ্যালঘু মৌলবাদীদের মাধ্যমে আরোপিত’।

এর আগে ১৬ অক্টোবর ফ্রান্সের প্যারিসের শহরতলী এলাকায় এক স্কুলশিক্ষককে ১৮ বছর বয়সী চেচেন জাতিগোষ্ঠীর এক কিশোর গলা কেটে হত্যা করে। নিহত ওই শিক্ষক রাষ্ট্রবিজ্ঞান পড়াতেন। ‘মতপ্রকাশের স্বাধীনতা’ ক্লাসে তিনি শিক্ষার্থীদের মহানবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন দেখিয়ে ছিলেন। তারপর তাকে হত্যা করা হয়।

এদিকে, কার্টুন প্রকাশ বন্ধ না করা এবং ম্যাঁক্রোর মুসলিমদের প্রতি বিদ্বেষপূর্ণ মন্তেব্যর প্রতিবাদে ফ্রান্সের পণ্য বয়কটের পরিধি বাড়ছে। কুয়েত ও মরোক্কোর পর আরব বিশ্বের অন্যতম বড় অর্থনৈতিক শক্তি সৌদি আরবেও হ্যাশ ট্যাগ ব্যবহার করে পণ্য বয়কট শুরু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। একই ধরনের বয়কট আন্দোলন শুরু করেছে কাতার ও জর্ডানের ফেসবুক ও টুইটার ব্যবহারকারীরাও।

Comments

comments