ঢাকাশনিবার , ৩১ অক্টোবর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

আমিরাতে ৫০টি এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ আমেরিকা

প্রতিবেদক
Kolom 24
অক্টোবর ৩১, ২০২০ ৯:৪৬ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির কংগ্রেসকে জানিয়েছে, ওই মন্ত্রণালয় সংযুক্ত আরব আমিরাতের কাছে ১০ বিলিয়ান ডলার মূল্যের ৫০টি এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করার বিষয়টি অনুমোদন করেছে। মধ্যপ্রাচ্যে ইহুদিবাদী ইসরাইলের সামরিক প্রাধান্য নিশ্চিত রাখতে হবে বলে কংগ্রেসের পক্ষ থেকে সতর্ক করার পরও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হলো।

এর আগে বার্তা সংস্থা রয়টার্স গতমাসে জানিয়েছিল, আগামী ২ ডিসেম্বর আরব আমিরাতের জাতীয় দিবস পালনের আগেই ট্রাম্প প্রশাসন আবু ধাবির সঙ্গে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির ব্যাপারে একটি প্রাথমিক চুক্তি সম্পাদন করতে চায়।

তবে মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি এবং প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটি এ ধরনের চুক্তি পর্যালোচনা করে তা বাতিল করতে পারে।

গত আগস্ট মাসে ফিলিস্তিন দখলদার ইসরাইলের সঙ্গে আবু ধাবি কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয়ার পর মার্কিন সরকার সংযুক্ত আরব আমিরাতকে এফ-৩৫ জঙ্গিবিমান দিতে সম্মত হয়। একাধিক সূত্র জানিয়েছে, এই চুক্তির ব্যাপারে ইহুদিবাদী ইসরাইল অনাপত্তি জানানোর পরই কেবল আবু ধাবিকে অত্যাধুনিক এই জঙ্গিবিমান দিতে সম্মত হয়েছে ওয়াশিংটন।

Comments

comments