ঢাকাসোমবার , ৮ ফেব্রুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ অব্যাহত

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ৮, ২০২১ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে টানা তৃতীয় দিনের মতো সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ চলছে। এর আগে দেশজুড়ে শুরু হওয়ার বিক্ষোভের অংশ হিসেবে রাজধানী নেইপিদোতে প্রতিবাদকারীদের ওপর জলকামান ব্যবহার করেছে পুলিশ। গত সপ্তাহের সামরিক অভ্যুত্থান এবং দেশটির নির্বাচিত নেত্রী অং সান সু চির মুক্তির দাবিতে মিয়ানমার জুড়ে এসব বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

‘আমরা স্বৈরতন্ত্র চাই না, আমরা গণতন্ত্র চাই’- এমন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে ইয়াঙ্গুনের রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। এসময় তারা বিভিন্ন রঙের বৌদ্ধ পতাকা পাশাপাশি সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’র (এনএলডি) পতাকা নিয়ে রাস্তায় বিক্ষোভ করে। রাস্তায় নেমে বিক্ষোভে অংশ নেয় গেরুয়া পোশাকের বৌদ্ধ ধর্মগুরুরাও।

সামরিক অভ্যুত্থানের পর বেশ কিছু পেশাজীবী সংগঠন অসহযোগ আন্দোলনে নামে। এখন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাধারণ ধর্মঘটের অংশ নেয়ার আহ্বান জানাচ্ছেন অধিকারকর্মীরা। অধিকারকর্মী এই থিনজার মংয়ের বরাত দিয়ে ইয়াঙ্গুন ভিত্তিক মিয়ানমার নাউ জানিয়েছে, ‘সামরিক স্বৈরশাসনের পতন’ ঘটানোর অংশ হিসেবে তিনি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাধারণ ধর্মঘটের আহ্বান জানিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তার এমন আহ্বানের পর সোমবার রাস্তায় নেমে আসেন নার্স, শিক্ষক এবং সরকারি কর্মকর্তারা। গত সপ্তাহে অসহযোগ আন্দোলনের ডাক দেয় ডাক্তাররা। তারা সেনাবাহিনীর অধীনে কাজ করবে না বলে জানায়। তবে সপ্তাহান্তে তাদের সঙ্গে যোগ দেয় শিক্ষক এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। বহু মানুষ ইয়াঙ্গুন ছাড়াও মানদালায় এবং নেইপিদোর রাস্তায় নেমে আসে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান ঘটিয়ে মিয়ানমারের শাসন ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী। এসময় দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট এবং এনএলডি’র নেত্রী সু চিসহ দলটির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। গত নভেম্বরের সাধারণ নির্বাচনে কারচুপি হয়েছে এমন অভিযোগ তুলে এই অভ্যুত্থান ঘটানো হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

Comments

comments