ঢাকাবৃহস্পতিবার , ২২ এপ্রিল ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

‘ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে এগিয়ে আসার আহ্বান’

প্রতিবেদক
Kolom 24
এপ্রিল ২২, ২০২১ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

মহামারি করোনাভাইরাস রুখতে এখন পর্যন্ত দুটি বিষয় অধিক কার্যকর বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সেটি হলো সর্বাত্মক লকডাউন অথবা যত বেশি সম্ভব টিকা প্রদান। আর সেই লক্ষ্যে চিকিৎসকদের আন্তর্জাতিক… দাতব্য সংস্থা এমএসএফ মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে । এমএসএফ বলছে, টিকার পেটেন্ট সাময়িকভাবে উন্মুক্ত করা সম্ভব যদি ধনী দেশগুলোর এতে সায় থাকে।

এ বিষয়ে ভারত এবং দক্ষিণ আফ্রিকা থেকে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের কাছে একটি প্রস্তাব গেছে।

পেটেন্টের দাবি ত্যাগে যারা আহ্বান জানাচ্ছেন তারা বলছেন…, সাময়িকভাবে এটি করা হলে বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানি বেশি বেশি করোনার টিকা উৎপাদন করতে পারবে। এদিকে এমন প্রস্তাব অধিকাংশ দেশ স্বাগত জানালেও যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বিরোধিতা করছে।

কভিড-১৯-এর টিকা নিয়ে ভয়ংকর রাজনীতি চলছে। কে কার আগে আবিষ্কার করবে এবং বাজার দখল করবে, তা নিয়ে টিকাযুদ্ধে লিপ্ত পরাশক্তিগুলো।  ওষুধ কোম্পানি, গবেষণা প্রতিষ্ঠানগুলো বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে টিকার পেছনে। দেশগুলোর মধ্যে চীন সবার আগে টিকার পেটেন্ট করে…। অর্থাৎ ওই টিকাটি চীনের অনুমতি ছাড়া অন্য কোনো দেশ উৎপাদন করতে পারবে না। এ পর্যন্ত টিকা তৈরির কাজে সব থেকে এগিয়ে আছে ব্রিটেন, চীন ও যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্রের তৈরি টিকার পেটেন্ট উন্মুক্ত করতে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে খোলা চিঠি দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্র ও সরকারপ্রধানসহ নোবেলজয়ী বিশিষ্টজনরা।

Comments

comments