ঢাকাবুধবার , ৯ জুন ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের ৪টি প্রতিষ্ঠান

প্রতিবেদক
Kolom 24
জুন ৯, ২০২১ ৭:১৭ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস)-এর প্রকাশিত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয়…। প্রতি বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে এ প্রতিষ্ঠানটি। এ বছর ৮ জুন (মঙ্গলবার) ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২’ তালিকা প্রকাশ করা হয়েছে।

এ তালিকায় এ বছর ৮০১ থেকে ১০০০ এর মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়। ৮০১ থেকে ১০০০’র মধ্যে কত তম হয়েছে… এ বিশ্ববিদ্যালয় দুটি, তা নির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি তালিকায়। এ নিয়ে টানা চার বছরের মতো কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০’র মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। গত চার বছরে র‍্যাঙ্কিয়ে কোনও পরিবর্তন হয়নি দেশের শীর্ষ এ দুটি বিশ্ববিদ্যালয়ের।

এছাড়া প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছে দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়- ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ…সাউথ ইউনিভার্সিটি। তালিকায় এদের অবস্থান ১০০১ থেকে ১২০০’র মধ্যে।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং করার ক্ষেত্রে কোয়াককোয়ারলি সায়মন্ডস বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক সুনাম, চাকরির ক্ষেত্রে সুনাম, শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত এবং আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত- এ ছয়টি বিষয় বিবেচনা করে।

তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় স্থানে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। যৌথভাবে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে… স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। পঞ্চম স্থানে হার্ভার্ড ইউনিভার্সিটি। তালিকায় প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়ার একটিও নেই। একাদশ স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস)।

সূত্র : কোয়াককোয়ারলি সায়মন্ডস

Comments

comments