ঢাকাশুক্রবার , ১৭ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

‘ভারত-চীনের সেনা প্রত্যাহারই সমাধান’ : জয়শঙ্কর

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১৭, ২০২১ ৯:০৭ অপরাহ্ণ
Link Copied!

হিমালয়ঘেঁষা বিবাদমান সীমান্ত থেকে ভারত ও চীনের সৈন্য প্রত্যাহার করা হলেই কেবল নয়াদিল্লি-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন হবে…। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে উদ্দেশ্য করে এ কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বৃহস্পতিবার (১৬ সেপ্টম্বর) তাজিকিস্তানের রাজধানী দুশানেবেতে আঞ্চলিক সম্মেলনের ফাঁকে এক বৈঠকে আলাপ করছিলেন দুই পররাষ্ট্রমন্ত্রী। খবর আল- জাজিরা।

বৈঠকের পর এস জয়শঙ্কর তার টুইটার অ্যাকাউন্টে এক বার্তায় বলেন, আমাদের সীমান্ত এলাকায় ডিজেনগ্যাজমেন্ট (মুখোমুখি অবস্থান থেকে সরে আসা) নিয়ে আলোচনা হয়েছে…। এটা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে শান্তি পুনঃপ্রতিষ্ঠা ও সহাবস্থানের স্বার্থে এটা জরুরি, যা দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের ভিত্তি।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, চীন সব সময় দুই দেশের সীমান্ত ইস্যুগুলো যথাযথ এবং ইতিবাচকভাবে সমাধান করা চেষ্টা করে। সীমান্ত এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায়…রাখা ও দুর্ঘটনার পুনরাবৃত্তি বন্ধে দুই দেশেরই এক সঙ্গে কাজ করা উচিত।

কয়েক দশকের পুরোনো সীমান্ত বিরোধ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর গত বছর থেকে হাজার হাজার ভারতীয় ও চীনা সৈন্য পশ্চিম হিমালয়ে মোতায়েন আছে। ওই ভয়াবহ উত্তেজনা ও সংঘর্ষে উভয় দেশের সৈন্য মার যায়। পরবর্তীতে তাদের কমান্ডারদের মধ্যে কয়েক দফা আলোচনার পর…, প্যাংগং লেকসহ সীমান্তের কিছু অংশ থেকে উভয় দেশ তাদের সৈন্য ফিরিয়ে নেয়। কিন্তু সীমান্তের অনেক এলাকাতেই দুই দেশের সেনারা তখন থেকে মারমুখী অবস্থানে রয়েছে।

সীমান্ত নিয়ে ১৯৬২ সালের যুদ্ধ ছাড়াও বিভিন্ন সময় ভারত এবং চীনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটলেও সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক সমৃদ্ধ হয়েছে।

Comments

comments