ঢাকাবৃহস্পতিবার , ১৪ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

বইয়ের জীবন

প্রতিবেদক
Kolom 24
মে ১৪, ২০২০ ৮:৩২ অপরাহ্ণ
Link Copied!

উদাসীন জীবনে বিরতিহীন সুসম্পর্ক আমাদের অনেকের মধ্যে বিদ্যমান। সুসম্পর্ক আজীবন টিকেও থাকে না। একটা সময়ে পরিণত হয় দুঃসম্পর্কে! দোদুল্যমান এই জীবন পেন্ডুলামের মতো দুলতে থাকে। প্রতিমুহূর্তে তখন মনে হবে আপনি অনুভূতিশূন্য!

প্রত্যেকটা মানুষ তার নিজস্ব জগত নিয়ে বসবাস করে। সময়ের প্রয়োজনে ভালোবাসার বৈভব নিয়ে অনেকেই আপনার জীবনের সাথে মিশে যায়। একটা সময় মানুষ আবার দূরে চলে যায়। রহস্যজনক মানুষের আচরণ। জীবনের বৈরী আবহাওয়াতে আপনি কাউকে পাশে পাবেন না। এটাই হয়তো জগতের নিয়ম। বেদনাদায়কভাবে আপনাকে মেনে নিতে হবে জীবনের সকল যোগ-বিয়োগ।

লাভ-ক্ষতির হিসেবে লাভের আশা করতে নেই। অই মুহূর্তে আপনার মনে হবে ক্ষতি যত বেশি কমানো যায় ততো বেশি মঙ্গল। লাভের হিসেব চুলোয় যাক! আকস্মিকভাবে আপনি তাকিয়ে দেখবেন, আপন ভাবলেন যাদের, তাদের চোখ ফণা তোলা সাপের মতো তাকিয়ে আছে আপনার দিকে। অদ্ভুত সমীকরণে আপনিও নিষ্ঠুর হয়ে যাবেন। ব্যতিক্রমও আছে। সবাই তো আর এক না।

বইয়ের প্রসঙ্গ ভিন্ন। বইয়ের সাথে সুসম্পর্ক করলে এরকম ঝুঁকি নেই। বই সমুদ্রের মতো বিশাল। জীবনের কঠিন ঢেউয়ে বই আপনাকে জড়িয়ে ধরে রাখবে। শশাঙ্ক থেকে আলো ধার নিয়ে এসে বই আপনাকে আলোকিত করে রাখবে। যদিও রবী থেকে আলো ধার নিয়ে শশাঙ্ক চলে!

অলীক স্বপ্নগুলো পূরণের পথ দেখিয়ে দেবে বই। স্বাপ্নিক জীবন নিয়ে আপনার পথচলা হবে অজানা গন্তব্যে। বইয়ের রাজ্যে রাজা হতে না পারেন অন্ততপক্ষে প্রজা তো হতে পারেন! আপনি প্রতি বছর ৫০ থেকে ১০০ টি বই পড়তে না পারেন, কমপক্ষে ১০ থেকে ১৫ টি বই ইচ্ছে করলেই পড়তে পারেন। অসম্ভব কিছু? মশাই আপনারা ভদ্র মানুষ। ভদ্র মানুষেরা কি-না করতে পারে বলুন?

মানুষের জীবন কাছ থেকে দেখতে, অন্দরমহলের সবকিছু জানতে, জীবনমুখী হতে বইয়ের সাথে একবার সুসম্পর্ক করে দেখুন না, কেমন লাগে! জানি, যত কথা বলি না কেন আপনারা বলবেন- বইয়ের চেয়ে বউয়ের সাথে জীবন ঢের ভালো!

লেখকঃ সাইফুল ইসলাম, কুমিল্লা

Comments

comments