ঢাকারবিবার , ২৬ জানুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কী এই করোনা ভাইরাস ? কিভাবে ছড়ায় ?

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ২৬, ২০২০ ১:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

চীনে নতুন করোনা ভাইরাস মহামারিতে রূপ নেয় কিনা সেই আতঙ্কে ভুগছে বিশ্ব। গত ডিসেম্বর থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে দেশটিতে। এই ভাইরাস সার্স ভাইরাসের মতোই প্রাণঘাতী।

চীনের উহান শহর থেকে এটি প্রথম ছড়িয়ে পড়ে। বিষয়টি শনাক্ত করেন বিজ্ঞানী লিও পুন। তিনি মনে করেন, ভাইরাসটি কোনো প্রাণীতে সংক্রমিত হয়েছিল এবং এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে। এখন মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমিত হচ্ছে।

হংকং ইউনিভার্সিটির পাবলিক হেলথ স্কুলের ভাইরোলজিস্ট লিও পুন বলেন, ‘ভাইরাসটি নিউমোনিয়ার মতো অসুস্থতা তৈরি করে। কিন্তু কোনো অ্যান্টিবায়োটিকে সাড়া দেয় না। তবে করোনা ভাইরাস কতোটা মারাত্মক হয়ে উঠবে তা এখনো পরিষ্কার নয়।’

চীন সরকার বলছে, এখন পর্যন্ত ভাইরাসটিতে অন্তত ৫০০ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৭ জনের। তবে বেসরকারি হিসাব বলছে, আক্রান্তের সংখ্যা আরো বেশি। চীনের নতুন নতুন শহরেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব লক্ষ্য করা যাচ্ছে।

এই ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া বিভিন্ন দেশ কীভাবে এই ভাইরাস মোকাবেলার প্রস্তুতি নেবে, আক্রান্ত রোগীদের কীভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং কী ধরনের চিকিৎসা সেবা প্রদান করবে, সে সম্পর্কে ইতোমধ্যে দিকনির্দেশনাও দিয়েছে সংস্থাটি। নতুন এই ভাইরাসের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে বাংলাদেশও।

***কতটা ভয়ংকর এই ভাইরাস

এই ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়। সাধারণ ফ্লু বা ঠান্ডা লাগার মতো করেই এ ভাইরাস ছড়ায় হাঁচি-কাশির মাধ্যমে। তবে এর পরিণামে অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া, নিউমোনিয়া এবং মৃত্যু ঘটারও আশঙ্কা রয়েছে। এখন পর্যন্ত আক্রান্তদের দুই শতাংশ মারা গেছেন, হয়তো আরও মৃত্যু হতে পারে। তাছাড়া এমন মৃত্যুও হয়ে থাকতে পারে যা চিহ্নিত হয়নি। তাই এ ভাইরাস ঠিক কতটা ভয়ংকর, তা এখনও স্পষ্ট নয়।

এক দশক আগে সার্স (পুরো নাম সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) নামে যে ভাইরাসের সংক্রমণে পৃথিবীতে ৮০০ লোকের মৃত্যু হয়েছিল সেটিও ছিল এক ধরনের করোনা ভাইরাস। এতে আক্রান্ত হয়েছিল ৮ হাজারের বেশি মানুষ। আর একটি ভাইরাসজনিত রোগ ছিল মিডল ইস্টার্ন রেসপিরেটরি সিনড্রোম বা মার্স। ২০১২ সালে এতে মৃত্যু হয় ৮৫৮ জনের।

*** যেভাবে ছড়ায়

বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, এ ভাইরাসটি একজন মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে।

করোনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেকজনের

দেহে ছড়ায়। সাধারণত ফ্লু বা ঠাণ্ডা লাগার মতো করেই এ ভাইরাস ছড়ায় হাঁচি-কাশির মাধ্যমে।

*** লক্ষণ

* করোনা ভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া।

* এর সঙ্গে সঙ্গে থাকে জ্বর এবং কাশি।

* অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া।

* হতে পারে নিউমোনিয়া।

বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি শরীরে ঢোকার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তার পর দেখা দেয় শুকনো কাশি। এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।

*** প্রতিকার

যেহেতু এই ভাইরাসটি নতুন, তাই এর কোন টিকা বা ভ্যাকসিন এখনো নেই এবং এমন কোন চিকিৎসা নেই যা এ রোগ ঠেকাতে পারে। তবে-

* রক্ষার একমাত্র উপায় হলো, যারা ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে বা এ ভাইরাস বহন করছে- তাদের সংস্পর্শ এড়িয়ে চলা।

* ডাক্তাররা পরামর্শ দিয়েছেন বার বার হাত ধোয়া, হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করা, ঘরের বাইরে গেলে মুখোশ পরা।

* আপনি যদি অসুস্থ হয়ে থাকেন তাহলে মুখোশ পরুন, আর নিজে অসুস্থ না হলেও, অন্যের সংস্পর্শ এড়াতে মুখোশ পরুন। কেননা চীনের উহান শহরে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সংস্পর্শে এসে কমপক্ষে ১৫ জন চিকিৎসাকর্মী আক্রান্ত হয়েছেন।

ভাইরাসটি এখন চীনের অন্যান্য শহর এবং চীনের বাইরে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়াতেও ছড়িয়ে পড়েছে। গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এক ব্যক্তির দেহে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে বলে জানা গেছে।

(কলম ২৪ ডেস্ক)

Comments

comments